নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪

উচ্চ দরেই বিক্রি হচ্ছে চাল, আলু ও পেঁয়াজ 

বেড়েছে কাঁচা মরিচের ঝাল, আগের দামেই মাছ-মুরগি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৩৬, ১৬ আগস্ট ২০২৪

বেড়েছে কাঁচা মরিচের ঝাল, আগের দামেই মাছ-মুরগি

নারায়ণগঞ্জ শহরের প্রধান পাইকারি দিগুবাবুর বাজারে সবজির মূল্য কিছুটা সহনশীল থাকলেও বেড়েছে কাঁচা মরিচে দাম। সপ্তাহ ব্যবধানে প্রতিকেজি কাঁচা মরিচে ৪০ থেকে ৬০ টাকা বেড়েছে। তবে মুরগি মাছ ও ডিম বিক্রি হচ্ছে আগের দামেই।

শুক্রবার (১৬ আগস্ট) শহরের প্রধান পাইকারি বাজার দিগুবাবুর বাজারসহ বিভিন্ন বাজারে ঘুরে ও সংশ্লিষ্ট বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

ব্যবসায়ীরা বলেন, বাজারে নিত্যব্যবহার্য পণ্যের সরবরাহ পরিস্থিতি তুলনামূলক স্বাভাবিক হয়েছে। এর আগে বৈষম্যবিরোধী আন্দোলন ও সরকার পরিবর্তনের পর সৃষ্ট সহিংস পরিস্থিতিতে এক মাস ধরে জিনিসপত্রের দামে বেশ ওঠানামা ছিল। এখন অধিকাংশ পণ্যের ক্ষেত্রে দাম অনেকটা ‘স্থিতিশীল’ পর্যায়ে এসেছে।

গত সপ্তাহে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছিল ২০০ থেকে ২১০ টাকায়। তবে আজ সেই দাম আবার বেড়ে ২৫০-২৬০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

দিগুবাবুর বাজার ঘুরে দেখা গেছে, বেগুন প্রতিকেজি মানভেদে ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়শ, চিচিঙ্গা, পটল, ধুন্দল, পেঁপে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়।

পাকা টমেটোর কেজি প্রকারভেদে ১৬০ থেকে ১৮০ টাকা এবং গাজরের কেজি ২০০ টাকা। লেবুর হালি ১৫ থেকে ৩০ টাকা, ধনে পাতার কেজি ৩৫০ থেকে ৪০০ টাকা, কলার হালি ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকা।

এ ছাড়া বাজারগুলোতে লাল শাক ১৫ টাকা আঁটি, লাউ শাক ৪০ টাকা, মূলা শাক ১৫ টাকা, পালং শাক ১৫ থেকে ২০ টাকা, কলমি  শাক ১০টাকা, পুঁই শাক ৪০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।  

ব্রয়লার মুরগির প্রতিকেজি ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালি মুরগি ২৬০ থেকে ২৮০ টাকা এবং দেশি মুরগি ৫৫০ টাকা থেকে ৬০০ টাকায় বিক্রি করা হচ্ছে। ডিম ডজন প্রতি ১৫০ থেকে ১৬০ টাকা বিক্রি হচ্ছে।এসব বাজারে গরুর মাংসের কেজিপ্রতি ৬৫০ থেকে ৭৫০ টাকা, মাথার মাংস ৪৫০ টাকা, ছাগলের মাংসের কেজিপ্রতি ১০০০ থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, দেড় কেজি ওজনের রুই মাছ প্রতিকেজি ৩৪০ থেকে ৩৫০ টাকায়, আড়াই কেজি ওজনের রুই মাছ প্রতিকেজি ৪০০ থেকে ৪২০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমে প্রতিকেজি পাঙ্গাশ সাইজভেদে ১৮০ থেকে ২০০ টাকায় এবং তেলাপিয়া মাছ প্রতিকেজি ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। তবে সবজির দাম সহনশীল হলেও আগের মতো উচ্চ দরেই বিক্রি হচ্ছে চাল, আলু ও পেঁয়াজ।

চালের বাজার ঘুরে দেখা গেছে, বাজারে মিনিকেট ৭২ টাকা, আটাশ চাল ৫৮ টাকা, মোটা চাল ৫২ টাকায়, লাল বোরোধানের চাল ৯০ টাকা, সুগন্ধী চিনিগুড়া পোলার চাল ১৪০ টাকায় বিক্রি করা হচ্ছে।

বাজারে দীর্ঘ সময় ধরে উচ্চ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ ও আলু। প্রতিকেজি দেশি পেঁয়াজ এখন ১১০-১২০ টাকা ও আলু ৬০-৬৫ টাকায় বিক্রি হচ্ছে।
 

সম্পর্কিত বিষয়: