নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৩ অক্টোবর ২০২৪

হাজারো যাত্রীর দুর্ভোগ লাঘবে এগিয়ে আসলো সিদ্ধিরগঞ্জের ছাত্ররা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:৫৩, ২২ অক্টোবর ২০২৪

হাজারো যাত্রীর দুর্ভোগ লাঘবে এগিয়ে আসলো সিদ্ধিরগঞ্জের ছাত্ররা

বিভিন্ন দাবী আদায়ে আকস্মিকভাবে রোববার (২১ অক্টোবর) থেকে চাষাড়া-আদমজী-চিটাগাংরোড সড়কে ব্যাটারি চালিত অটো রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধ করে দেয় চালকরা। তারা অটোর পাশাপাশি বাস, পিকআপভ্যান গাড়িতেও মানুষকে চলাচল করতে দেয়নি। 
রোগীবাহী গাড়িও আটকিয়ে দেয়া হয়। বয়স্ক নারী-পুরুষদের গাড়ি থেকে নামিয়ে হেটে যেতে বাধ্য করে। কিছু কিছু অটো চালক মেয়ে যাত্রীদের দেখে বাজে মন্তব্য করেছে। মোটকথা দুর্ভোগে পড়ে হাজার হাজার যাত্রী সাধারণ। অনেকে নিরুপায় হয়ে পায়ে হেটে দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন। সবচেয়ে বেশি সমস্যায় পড়ে বৃদ্ধ নারী পুরুষ, শিশু ও রোগীরা। 
যদিও ছাত্ররা অটো চালকদের দাবিকে সমর্থন করেছে। কিন্তু জনসাধারনকে ভোগান্তিতে ফেলে দাবি আদায়ে তাদের নেয়া পদক্ষেপগুলোর পক্ষে তারা ছিলো না ।
এদিকে যাত্রীদের ভোগান্তির কথা চিন্তা করে আদমজী-সিদ্ধিরগঞ্জের ছাত্ররা বিভিন্ন স্টান্ডে ট্রাফিকের দায়িত্ব পালন করে। এসময় অটো চালকদের রাস্তা ছেড়ে দিতে বললে সিদ্ধিরগঞ্জে তিন দফায় অটো চালকদের সাথে ছাত্রদের কথা কাটাকাটি হয়। 
এক পর্যায়ে একটি যাত্রী ভর্তি দোতলা বাসের গতিরোধ করে বাসের গ্লাস ভেঙে ফেললে সিফাত ও নূর আলম নামক দুই ছাত্র বাধা দেয়। তখন  ১০/১২ জন অটো চালক তাদের মারধর করে গুরুতর আহত করে। খবর পেয়ে ছাত্রদের পাশাপাশি সিদ্ধিরগঞ্জ থানার ওসি মোঃ মামুন ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করেন। 
কিন্তু মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ৬টা থেকে অটো চালকরা আবারও রাস্তা অবরোধ করবে এই খবর জানতে পেরে আদমজী ও সিদ্ধিরগঞ্জের ছাত্ররা সকাল ৭টা থেকে জনগনের চলাচলে যাতে কোনো ভোগান্তি না হয় এই জন্য রাস্তায় ট্রাফিকের দায়িত্ব পালন করে। দুপুর ২টা পর্যন্ত দীর্ঘ সাত ঘন্টার প্রচেষ্টায় রাস্তায় সকল যান চলাচল এবং রাস্তা ঝামেলামুক্ত রাখতে ছাত্ররা সক্ষম হয়। 
এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ থানার ছাত্র প্রতিনিধি মেহরাব হোসেন প্রভাত জানান, এদেশ আমাদের সবার। ২১ অক্টোবর জনগনের ভোগান্তি দেখে আমরা ছাত্ররা নারায়ণগঞ্জ শহরের মেট্রো থেকে চিটাগাংরোড পর্যন্ত ট্রাফিকের দায়িত্ব পালন করি। এবং নিজের বাইক দিয়ে যতটুকু সম্ভব জনগনের চলাচলে সাহায্য করেছি। 
জনগনের সুবিধার্থে আজ মঙ্গলবার আমরা ছাত্ররা রাস্তায় নেমেছি। অটো চালকদের জানিয়ে দিয়েছি একমাত্র অটো ব্যতিত অন্য কোনো যানবাহন চলাচলে কেউ বাধা দিয়ে জনসাধারণকে ভোগান্তিতে ফেললে আমরা ডিরেক্ট অ্যাকশনে যাবো। এরপর যাত্রীদের সুবিধার্থে আমরা ১০-১২টি লেগুনা, ৮টি ভ্যান ও ৪টি বাস চাষাড়া-আদমজী-চিটাগাংরোড সড়কে চলার ব্যবস্থা করে দেই মালিকদেও সাথে কথা বলে। যাতে মানুষ যাতায়াত করতে পারে। 
প্রভাত আরও জানান, অটো চালকদের সাথে সকাল পৌনে ১০টায় কথা বলে আমরা তাদের সড়ক  ছেড়ে ডিসি অফিস/সিটি কর্পোরেশনের দিকে যেতে বলি তাদের দাবি আদায়ে। পরে তারা তাদের দাবি আদায়ের আশ্বাস পেয়ে আমাদের ছাত্রদের বুকে জড়িয়ে নেয় এবং সকল রাস্তাঘাট ক্লিয়ার করে দিয়ে স্বাভাবিক ভাবে অটো নিয়ে বেড়িয়ে পড়ে।  
তিনি জানান, আজকের এই কার্যক্রমে যাদের গুরুত্ব অনেক ছিল তারা হলেন-মিজান স্যার, রিদোয়ান, জান্নাতুল নাঈম ভাই, দেলোয়ার ভাই, শুভ, ইমন, নুর আলম আরোহি, সিফাত, নাজমুল, নাবিলসহ আরো তিন শতাধিক শিক্ষার্থী। 
এ বিষয়ে অটোচালক মো: সুজন জানান, ছাত্র ভাইয়েরা আমাদের অনেক সাহায্য করেছে এবং আমরা আমাদের দাবি আদায় করেছি। রাস্তায় যা কিছু হয়েছে সকল কিছু ক্ষমার দৃষ্টিতে দেখে আমাদের নতুন করে চলার ব্যবস্থা করে দেন। 
সিদ্ধিরগঞ্জ থানার ওসি মো. মামুন ঘটনাস্থলে গিয়ে বলেন বলেন, আপনারা এভাবে রাস্তাঘাট নিজেদের দখলে নিবেন না। মানুষকে ভোগান্তিতে ফেলবেন না। আপনাদের যা যা দাবি আছে আপনারা সেসব দাবি নিয়ে আপনাদের প্রতিনিধির মাধ্যমে ডিসি অফিসে কথা বলুন। ছাত্ররা দেশের জন্য বিনা স্বার্থে কাজ করে যাচ্ছে, আপনারা তাদের সাহায্য করুন ।
 

সম্পর্কিত বিষয়: