নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৬ অক্টোবর ২০২৪

ফতুল্লায় বিশ্ব শিক্ষক দিবস পালন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:০৯, ৫ অক্টোবর ২০২৪

ফতুল্লায় বিশ্ব শিক্ষক দিবস পালন

শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’ প্রতিপাদ্যের আলোকে ফতুল্লায় বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে টাচস্টোন কিন্ডারগার্ডেন স্কুলের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার (৫ অক্টোবর) সকাল ১০টায় (বিএইচডিএস) অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

(বিএইচডিএস) অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার কেন্দ্রীয় কমিটির সদস্য মোঃ মোমেন ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবীণ শিক্ষক, সাংবাদিক ও কলামিস্ট রণজিৎ মোদক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, (বিএইচডিএস) অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থা নারায়ণগঞ্জ জেলার যুগ্ম সাধারণ সম্পাদক সেলিনা সুলতানা শিউলী, (বিএইচডিএস) অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থা ফতুল্লা থানা কমিটির সাধারণ সম্পাদক তাহমিনা ইয়াসমিন মিথিলা, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক রেহেনা বেগম।

প্রধান অতিথির বক্তব্যে প্রবীণ শিক্ষক, সাংবাদিক ও কলামিস্ট রণজিৎ মোদক বলেন, শিক্ষক মানুষ গড়ার হাতিয়ার। যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের মূল স্তম্ভ হলেন শিক্ষক। একজন শিক্ষক হলেন আদর্শ মানুষ, অভিভাবক, গাইড, পরামর্শদাতা, মনোবিজ্ঞানী ও সমাজবিজ্ঞানী।

শিক্ষার্থীর ব্যক্তিমানস গড়ে ওঠার সময়ে শিক্ষককে মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি, পেশাগত নিষ্টা ও নৈপুণ্য, মৌলিক ও অর্জিত জ্ঞান-অভিজ্ঞতার পূর্ণ প্রয়োগ করতে হয় যাতে শিক্ষার্থীরা অনুকূল পরিবেশে তাদের আচার-আচরণে পরিবর্তন সাধন করতে সক্ষম হয়।

মনোবিজ্ঞানের আলোকে শিক্ষক প্রতিটি শিক্ষার্থীর সহজাত গুণাবলি এবং সম্ভাব্য শক্তির পরিমাপ করে শিক্ষার্থীকে সংবেদনশীল মন দিয়ে সাহায্য করেন। শিক্ষক সমাজ হচ্ছেন প্রকৃতই সমাজ ও সভ্যতার বিবেক। এ জন্যে শিক্ষকদের বলা হয় সমাজ বিনির্মাণের স্থপতি।

এসময় আরও উপস্থিত ছিলেন, শিক্ষক মারজানা বেগম, হিমি আক্তার ও সীমা আক্তার সহ (বিএইচডিএস) অপরাধ প্রতিরোধ কল্যাণ সংস্থার জেলা, থানা ও ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন সদস্যবৃন্দ।

প্রসঙ্গত, ১৯৯৪ সাল থেকে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছর ৫ অক্টোবর এ দিবসটি উদযাপিত হয়। বিশ্বের শিক্ষকদের অবদান স্বীকার, তাদের মূল্যায়ন এবং এগিয়ে নেয়াসহ শিক্ষক ও শিক্ষণ প্রক্রিয়ায় চিহ্নিত সমস্যা সমাধানের লক্ষ্যে ইউনেস্কো দিবসটি পালনের উদ্যোগ নেয়। শুরু থেকেই বাংলাদেশ এ দিবসটি পালন করে আসছে। তবে সরকারিভাবে এখনও এই দিবসটি উদযাপিত হয়নি।
 

সম্পর্কিত বিষয়: