নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

১৮ সেপ্টেম্বর ২০২৪

আড়াইহাজারে অধিগ্রহণকৃত সম্পত্তির ন্যায্য ক্ষতিপূরণ  দাবিতে ডিসির কাছে ৭ জমির মালিকের আবেদন

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২২:৪৩, ১১ সেপ্টেম্বর ২০২৪

আড়াইহাজারে অধিগ্রহণকৃত সম্পত্তির ন্যায্য ক্ষতিপূরণ  দাবিতে ডিসির কাছে ৭ জমির মালিকের আবেদন

নারায়ণগঞ্জের আড়াইহাজারে অধিগ্রহণকৃত জমির মূল্য সরকার নির্ধারিত মূল্যের কম নির্ধারণ করায় জেলা প্রশাসকের কাছে আপত্তি জানিয়ে লিখিত আবেদন করেছেন ৭ জন জমির মালিক। তারা অধিগ্রহণকৃত সম্পত্তির ক্ষতিপূরণের অর্থ পুনরায় নির্ধারণ করার দাবি জানিয়েছেন। গত ২ সেপ্টেম্বর পৃথক পৃথক ভাবে ৭ জন জমির মালিক লিখিত আবেদন করেছেন। তারা হলেন, মো: বারেক মোল্যা, মো: ছানা উল্লাহ মিয়া, মো: আমিনুল্লাহ, শফিক মিয়া, মো: কামাল হোসেন, শরিফ উদ্দিন মিয়া ও মো: জামাল হোসেন। এরমধ্যে মো: আমিনুল্লাহর দুটি জমি।


৭ মালিকের মধ্যে মো: বারেক মোল্যার লিখিত আবেদনের তথ্যমতে,আড়াইহাজারের দপ্তারা মৌজার জেল, এল নম্বার ১১, এস এ ৩৪৫, আরএস ২৪৪ দামে ৪ শতাংশ জমি ১৫/২০২১-২০২২ নম্বার ভুমি অধিগ্রহণ মামলায় ‘সাপোর্ট টু ঢাকা (কাঁচপুর) সিলেট তামাবিল মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং উভয় পার্শ্বে পৃথক সার্ভিস লেন নির্মাণ’ এর জন্য অধিগ্রহণ করা হয়। জমিটির বর্তমান বাজার মূল্য ৪০ লাখ টাকা। কারণ তার জমিটি দুপ্তারা পাঁচরূখী বাজার বাসস্ট্যান্ডের মধ্যে।


তিনি আবেদনে আরও উল্লেখ করেন, আর এস ২৪৪ নং দাগে তার ৪ শতাংশ জমি অধিগ্রহণ করা হয়েছে প্রতি একর ২ কোটি ৪৩ লাখ ৩১ হাজার ৩০০ টাকা দরে। কিন্তু তার পাশ^বর্তী ভিতরে আরএস ২৪৫ নং দাগের মজি অধিগ্রহণ করা হয়েছে প্রতি একর ৭ কোটি ৭০ লাখ টাকা দরে। ফলে চরম মূল্য বৈষম্যের শিকার হয়েছেন মো: বারেক মোল্যা। তিনি তার ৪ শতাংশ জমির প্রকৃত মূল্য বৃদ্ধি এবং প্রয়োজনে সরেজমিনে জেলা প্রশাসনের কানুনগো প্রেরণ করে সঠিকভাবে জমির মূল্য যাছাইয়ের দাবি জানিয়েছেন।


একই দাবি জানিয়েছেন বাকী ৬ মালিক। তারা হলেন- মো: ছানাউল্লাহ মিয়া (১.৭৬ শতাংশ), শফিক মিয়া (২ শতাংশ), মো: কামাল হোসেন (২ শতাংশ), শরিফ উদ্দিন মিয়া (২ শতাংশ), মো: জামাল হোসেন (২ শতাংশ), মো: আমিনুল্লাহ মিয়া ( ১.৬ শতাংশ ও ১.৬ শতাংশ)।