নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

বালুদস্যুদের লাগাম টানবে কে ?

বন্দরে ৫০০ পরিবার পানিবন্দি, চরম দূর্ভোগ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:৫৫, ১৩ জুলাই ২০২৪

বন্দরে ৫০০ পরিবার পানিবন্দি, চরম দূর্ভোগ

নারায়ণগঞ্জেন বন্দর ইউনিয়ন ত্রিবেনী ছোটবাগ এলাকায় ৫০০ পরিবার পানিবন্দি হয়ে চরম দূর্ভোগে দিনাতিপাত করছে। পয়নিস্কাশন ব্যবস্থা না থাকাসহ রাস্তার উপরে বালুদস্যুদের ড্রেজার পাইপ স্থাপনে জলাশয়ের সৃষ্টি হয়েছে। এরফলে হাটু পানি মাড়িয়ে চলাচল করছে সাধারন যানবাহন ও ওই এলাকার বাসিন্দারা। 

শনিবার (১৩ জুলাই) দুপুরে ওই এলাকায় গিয়ে এমন চিত্র পরিলক্ষিত হয়। এ বিষয়ে ক্ষোভ প্রকাশসহ স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি নিন্দা জানিয়েছেন ওই এলাকায় বসবাসরত ৫ শতাধিক পরিবার। 

তারা ক্ষোভ প্রকাশ করে জানান, আমরা বন্দর ইউনিয়ন ১নং ওয়ার্ডের উত্তর কলাবাগ ত্রিবেনী ছোটবাগ এলাকার বাসিন্দা। মহাসড়ক থেকে সমরক্ষেত্র ও জাকির শাহ হুজুরের দরবারের উল্টোদিকে সরু পথ দিয়ে একটু এগুলেই আমাদের ত্রিবেনী ছোটবাগ এলাকাটি পড়ে। এখানে প্রায় ৫ শতাধিক পরিবার বসবাস করে। 

এখানে রাস্তাটি আরসিসি ঢালাই করলেও পয়নিস্কাশনের ব্যবস্থা না করায় পানিতে তলিয়ে যায় সড়কটি। এরমধ্যে বালুদস্যুরা সড়কের উপর দিয়ে ড্রেজারের মোটা পাইপ স্থাপন করে বালু ভরাট করার জন্য ড্রেজার ব্যবসা করছে। তারা প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ কিছু বলতে পারে না। সমস্যা হলে জনগনের হউক তাদের কি। 

এরফলে সামান্য বৃষ্টি হলে এলাকাটি পানিতে তলিয়ে ছোট ছোট বন্যা কবলিত এলাকা বললেও ভুল হবেনা। এই সড়ক দিয়েই জীবিকা নির্বাহ করতে শহরে যেতে এই এলাকার মানুষদের। এলাকার মাদরাসা ও স্কুল পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীরা হাটু পানি মাড়িয়ে তাদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়। 

এলাকাবাসী একাধিকবার স্থানীয় জনপ্রতিনিধিদের বলেও কোন লাভ হয়নি। যার কারনে দীর্ঘদিন ধরে হাটু পানির তলে রয়েছে ত্রিবেনী ছোটবাগ এলাকাটি। যার ফলে চরম দূর্ভোগ পোহাচ্ছে এলাকাবাসী। তাই তারা নারায়ণগঞ্জের-৫ আসনের এমপি সেলিম ওসমানের হস্তক্ষেপ কামনা করেছেন।

তথ্যমতে,এসব ড্রেজারের পাইপ মহাসড়ক পার করতে উপজেলা কোষাগারে রাস্তার উন্নয়ন ফি জমা দিয়ে পাইপ বসানোর কথা ও প্রতি বছর তা রিনিউ করতে হয়। কিন্তু স্থানীয় প্রভাব খাটিয়ে একবার পাইপ বসিয়ে কোন ফি না দিয়েই চালিয়ে যাচ্ছে তাদের অবৈধ ব্যবসা। তাছাড়া একটির অনুমোদন নিয়ে পাইপ বসানো হচ্ছে তিন থেকে চারটি।

এ ব্যাপারে ড্রেজার পাইপ মালিকদের সাথে কথা বললে তারা জানায়, তারা স্থানীয় পুলিশ প্রশাসনের কাছ থেকে অনুমোতি নিয়ে এসব পাইপ বসিয়েছে। তবে পাইপের উপর মাটি দিয়ে পারাপারের ব্যবস্থা করে দিবে বলে আশ্বাস দেন।

এ ব্যাপারে বন্দর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসান উদ্দিন আহমেদ জানান, রাস্তাটি পানিবন্ধী হওয়ার কারন পয়নিস্কাশন ব্যবস্থা নেই। বালুদস্যুদের যত্রতত্র বালু ফেলা ও রাস্তা কেটে পাইপ নেয়াসহ নানা কারনও রয়েছে। এ বিষয়ে একটা প্ল্যানিং চলছে। দ্রুত একটা চিরস্থায়ী সমাধানের জন্য এমপি মহোদয়ের সাথে কথা বলব।
 

সম্পর্কিত বিষয়: