নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

হীরাঝিলে আড়াই কোটি টাকায় হবে দৃষ্টিনন্দন সেতু

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:১২, ১০ জুলাই ২০২৪

হীরাঝিলে আড়াই কোটি টাকায় হবে দৃষ্টিনন্দন সেতু

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ১নং ওয়ার্ডের হীরাঝিল আবাসিক এলাকায় কাসসাফ সুপার মার্কেট সংলগ্ন পেছনে ডিএনডি খালের উপর জাইকার মাধ্যমে আড়াই কোটি টাকায় দৃষ্টিনন্দন সেতু নির্মাণ করবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। এরই মধ্যে নতুন সেতু নির্মাণের জন্য যাবতীয় ব্যয় থেকে শুরু করে আনুষঙ্গিক কাজ সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। 

এখন শুধু ব্রিজ অনুমোদনের অপেক্ষা। নির্মাণাধীন সিদ্ধিরগঞ্জ লেকের সঙ্গে এই ব্রিজের কাজ সম্পন্ন করা হবে। জাইকা থেকে অনুমোদন পেলেই এর কাজ শুরু হবে। এর আগে গত ১৭ জানুয়ারি পথচারী নিয়ে ব্রিজটি ভেঙ্গে ডিএনডি খালে পড়ে যায়। এ ঘটনায় কয়েকজন পথচারী আহত হোন। 

ব্রিজের অভাবে প্রায় দুইমাস দুর্ভোগের শিকার হতে হয় সিদ্ধিরগঞ্জের হীরাঝিল এলাকাসহ কয়েকটি এলাকার জনসাধারণকে। পরবর্তীতে তীব্র ভোগান্তির মধ্যেই এলাকাবাসী ও ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে গত ২০ মার্চ সাময়িকভাবে চলাচল করার জন্য ওই ব্রিজের পাশে কাঠের একটি সেতু নির্মাণ করা হয়। 

বর্তমানে এই সেতুর মাধ্যমে হীরাঝিল ও চিটাগারোডের মানুষ পারাপার হয়ে আসছেন। তবে খালের দূষিত পানি এবং মানুষের অত্যাধিক চাপের কারণে এই ব্রিজ বেশিদিন টেকসই হবে না। তাই এখানে টেকসই আরসিসি ব্রিজের প্রয়োজন রয়েছে।

এর আগে ব্রিজটি ভেঙ্গে যাওয়ার পর ওই স্থানে নতুন করে আগের মতোই সাড়ে ২২ লাখ টাকায় আরেকটি ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। কিন্তু ডিএনডি খালের দূষিত পানিতে এই ব্রিজটি দীর্ঘদিন টেকসই হবে না এমন শঙ্কা থাকায় এ সিদ্ধান্ত থেকে তখন সরে আসে নাসিক। 

তখন তারা নাসিক মেয়র ডা. সেলিনা হায়াত আইভীর নির্দেশে এখানে আরসিসি ঢালাই দিয়ে জাইকার মাধ্যমে সেতু করার পরিকল্পনা হাতে নেন। তবে এটি সময়সাপেক্ষ বিষয় হওয়ায় আপাতত ঈদের আগে বিকল্প ব্রিজ করার উদ্যোগ নেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল ইসলাম।  

এলাকাবাসী সূত্রে জানা যায়, প্রায় এক বছর আগে থেকেই ঝুঁকিপূর্ণ এই সেতুটিতে মানুষ চলাচল করে আসছিল। একপর্যায়ে  গত বছরের আগস্ট মাসের ১৩ তারিখ সেতুটিতে কয়েকটি পিলার ভেঙ্গে গেলে নাসিক ১ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল ইসলামের নিজ উদ্যোগে সেতুটি সাময়িকভাবে সংস্কার করা হয়েছিল। 

সংস্কারের কয়েকমাস ভালো গেলেও চলতি বছরের জানুয়ারি মাসের শুরু থেকে সেতুটি অধিক ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায়। তখন থেকে ব্রিজটি যেকোনো সময় ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করা হচ্ছিল। পরবর্তীতে গত ১৭ জানুয়ারী কয়েকজন পথচারী নিয়ে ভেঙ্গে খালে পড়ে যায়। এতে কেউ গুরুতর আহত না হলেও প্রাণহানী থেকে বেঁচে যান পথচারীরা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) খন্দকার মোহাম্মদ নাজমুল হক বলেন, হীরাঝিলের ডিএনডি খালের উপর সেতু নির্মাণের লক্ষ্যে আমরা প্রাথমিক কাজ শেষ করেছি। এরই মধ্যে জাইকার প্রকৌশলী স্থানটি পরিদর্শন করে এই ব্রিজের নকশা করার পাশাপাশি আড়াই কোটি টাকার একটি নির্মাণব্যয় ধরেছেন। 

যেকোনো সময় এটি জাইকার মিটিং উথাপন করা হবে। নির্মাণাধীন সিদ্ধিরগঞ্জ লেকের সঙ্গে যুক্ত করে আমরা এই সেতুর কাজ সম্পূর্ণ করতে চাই। কবে নাগাদ এর অনুমোদন হবে তা এখন বলা সম্ভব না। তবে আমরা চেষ্টা করছি অতি দ্রুত যেনো এই ব্রিজের নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।

এর আগে এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে এবং শিমরাইল মোড়ের মার্কেটগুলোর সঙ্গে যোগাযোগ বৃদ্ধি করার লক্ষ্যে ১২ বছর পূর্বে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষ থেকে এই সেতুটি নির্মাণ করা হয়। তখন থেকে এখানকার যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটে। 

ব্রিজটিতে বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ যাতায়াত করে থাকে। এছাড়া খাল পারাপারের জন্য আশেপাশের ব্যবসায়ীরা তাদের মালামাল এই ব্রিজটি দিয়ে আনা নেওয়া করে।