নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

ফতুল্লায় ইস্পাত কারখানাকে জরিমানা, ৪ ইটভাটা বন্ধ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০০:২৯, ২৮ জুন ২০২৪

ফতুল্লায় ইস্পাত কারখানাকে জরিমানা, ৪ ইটভাটা বন্ধ

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় অবৈধ ইটভাটা ও বায়ুদূষণকারী কারখানা ও প্রকল্পের বিরুদ্ধে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর।

\বৃহস্পতিবার (২৭ জুন) পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী সচিব ফয়জুন্নেছা আক্তার এর নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা পুলিশ এবং পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে গঠিত একটি টীম এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা, ২০২১ এর ৭(৩) লংঘন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ১৫(২) মোতাবেক ফতুল্লার  পিলকুনিতে অবস্থিত আক্তার ইস্পাত ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামক কারখানাকে এক লাখ নব্বই হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

এছাড়া ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) অনুযায়ী চারটি অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে এবং পরবর্তী মৌসুমে যেন কার্যক্রম পরিচালনা না করে সে বিষয়ে কঠোর নির্দেশনা প্রদান করা হয়।

ইটভাটাগুলো হলো- ফতুল্লার ধোপাতিতা, নন্দলালপুর এলাকার আব্দুল্লাহ ব্রিকস সাপ্লায়ারস-১, আব্দুল্লাহ ব্রিকস সাপ্লায়ারস-২, দাপা শৈলকুড়া এলাকার মেসার্স এম এস বি ব্রিকস ও একই এলাকার মেসার্স এস ইউ এ ব্রিকস। 

অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী সচিব ফয়জুন্নেছা আক্তার জানান, নারায়ণগঞ্জে অবৈধ ইটভাটা ও বায়ুদূষণকারী কারখানা ও প্রকল্পের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।   
 

সম্পর্কিত বিষয়: