নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

সকল অনুমোদনহীন ক্লিনিক বন্ধ করে দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:২৬, ১৮ জুন ২০২৪

সকল অনুমোদনহীন ক্লিনিক বন্ধ করে দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সারা দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে চিকিৎসা সেবার মান উন্নত করার প্রচেষ্টা চলছে বলে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, বিশ্বের উন্নত রাষ্ট্রগুলোতে এন.সি.ডি কর্ণার অর্থাৎ নন কমিউনিকুল ডিজিজ কর্ণারের উপর বিশেষ উপর গুরুত্ব দেয়া হচ্ছে।

বাংলাদেশেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে এন.সি.ডি কর্ণারের মাধ্যমে রোগিদের রক্ত চাপ, ডায়বেটিস ও ক্যান্সার নির্ণয়ের পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা করা হবে। 

এই সেবা চালু করা গেলে দেশের বড় বড় হাসপাতাল গুলোতে আর রোগিদের যেতে হবে না। স্থানীয়ভাবেই তারা জটিল রোগসহ সব ধরণের রোগের আধুনিক চিকিৎসা সেবা পাবেন। এটি বাস্তবায়ন হলে রাজধানি ঢাকাসহ বিভাগীয় শহরের হাসপাতাল গুলোতে রোগিদের চাপ অনেক কমে আসবে বলে মনে করেন তিনি। 

মঙ্গলবার (১৮ জুন) দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নব নির্মিত মুজিব কর্ণারের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। 

এ সময় ভুল চিকিৎসায় প্রায় অহরহ রোগির মৃত্যুর বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, দেশের সকল অনুমোদনহীন বেসরকারি ক্লিনিক বন্ধ করার পাশাপাশি চেতনানাশক এনেসথেসিক ড্রাগস হেলোথন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। গত দুদিন আগে ঢাকায় অভিযান চালিয়ে দুইজনকে গ্রেপ্তারও করা হয়েছে। 

সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ হেলোথন ড্রাগস বিক্রি করলে, কোন হাসপাতালে ব্যবহার করলে এবং কোন চিকিৎসক এর সাথে জড়িত থাকলে তাদের সবার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার হাসনাত ও জেলা সিভিল সার্জন ডা. মুশিউর রহমান সহ বিভিন্ন বিভাগের চিকিৎসকবৃন্দ।