নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

১৫ সেপ্টেম্বর ২০২৪

বন্দরে আসমানী পরিবহন দখলের অভিযোগ 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৫৮, ৩১ আগস্ট ২০২৪

বন্দরে আসমানী পরিবহন দখলের অভিযোগ 

বন্দরে ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে মদনপুর থেকে আব্দুল্লাহপুর ধউর পর্যন্ত চলাচলরত আসমানী পরিবহন দখল করার অভিযোগ উঠেছে ফেরদৌস ভূঁইয়া ওরফে রুবেল নামে এক পরিবহন চাদাঁবাজের বিরুদ্ধে। ওই সময় উল্লেখিত পরিবহন চাঁদাবাজসহ তান সাঙ্গপাঙ্গরা আসমানি পরিবহন পরিচালকদের জিম্মি করে দেড় লাখ টাকা বিকাশের মাধ্যমে আদায় করে নেওয়ার খবর পাওয়া গেছে।  

শনিবার (৩১ আগস্ট)  সকালে বন্দর থানার মদনপুর আসমানি পরিবহনের ডিপোতে এ ঘটনাটি ঘটে। এ ব্যাপারে সংশ্লিষ্ট থানায়  লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

এ বিষয়ে আসমানী পরিবহনের পরিচালনা কমিটির আহবায়ক মোঃ রফিকুল ইসলাম জানান, ২০১৬ সালে আসমানি পরিবহনটি মদনপুর থেকে তারাব, ডেমরা-ষ্টাফ কোর্য়াটার, রামপুরা, এয়ারপোর্ট, উত্তরা, আব্দুল্লাহপুর ও ধউর পর্যন্ত চলাচল করছে। শুরুতে এ কমিটির পরিচালনার প্রধান ছিলেন ইলিয়াছ কাঞ্চন নামে আসমানি পরিবহনেরই একজন মালিক। 

পরবর্তীতে তাকে হটিয়ে আওয়ামীলীগের রাজনৈতিক প্রভাব খাটিয়ে আসমানি পরিবহনের একক নিয়ন্ত্রন নিয়ে বেপরোয়া চাদাঁবাজি শুরু করেন ফেরদৌস ভূইয়াঁ রুবেল। রুবেলের পক্ষে চাদাঁ আদায় করতেন হীরু ও বাশার নামে দুই পরিবহন চাদাঁবাজ।

পরবর্তীতে আসমানি পরিবহন মালিকরা রুবেলের বিরুদ্ধে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতিতে অভিযোগ দিলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি রুবেলের চাদাঁবাজি সত্যতা পেলে আসমানী পরিবহন পরিচালনার জন্য ২০২৩ সালে মার্চ মাসে সাধারণ মালিকদের পক্ষ থেকে মোঃ রফিকুল ইসলামকে আহবায়ক করে ৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটি করে দেয়া হয়।

নতুন কমিটি গঠনের ৪দিন পর রুবেল আরেক চাদাঁবাদ মনোয়ার সহ তাদের বাহিনী নিয়ে ডেমরায় ষ্টাফ কোয়ার্টার এলাকায় বিশৃঙ্খলার চেষ্টা করলে আসমানী পরিবহনের মালিক ও শ্রমিকরা তাদের রুখে দেয়।

এরপর বর্তমান কমিটি আদলতে গিয়ে তাদের কাগজপত্র দাখিল করলে আদালত রুবেলের রায়ের উপর স্থিতাবস্তা জারি করে। আদালতের রায় উপেক্ষা করে আওয়ামীলীগ নেতা ও পরিবহন চাদাঁবাজ রুবেল  জুলাই মাসের ৯ তারিখে ডেমরার আওয়ামীলীগ সর্মথিত সাবেক এম, পি সজল মোল্লার লোকজন নিয়ে পুনরায় আসমানী পরিবহন দখলে নিতে চেষ্টা করে।

এসময় প্রতিবাদ করলে বর্তমান কমিটির আহবায়ক মোঃ রফিকুল ইসলাম ও তার লোকজনের উপর হামলা করলে রফিকুল ইসলাম সহ আরো ৫ জন আহত হয়। এ ঘটনায় রফিকুল ইসলাম বাদী হয়ে রুবেল ও তার বাহিনীর বিরুদ্ধে ডেমরা থানায় অভিযোগ দিলেও রুবেল আওয়ামীলীগের নেতা হওয়ায় সেই মামলা রুজু হয়নি।

আসমানী পরিবহন পুনরায় দখলে নিতে সর্বশেষ গত শুক্রবার বিকালে রুবেল সশস্র বাহিনী নিয়ে পরিবহনটির মদনপুর ডিপোতে হামলা করে দখলে নেয়।

এসময় আসমানী পরিবহনের পরিচালনা কমিটির সদস্য মোঃ নিজাম ও মোঃ আকরামকে জিম্মি করে বিকাশের মাধ্যমে নগদ দেড় লাখ টাকা আদায় করে তাদের প্রাণ নাশের হুমকি দেয়। বর্তমানে রুবেল তার বাহিনী নিয়ে আসমানী পরিবহন দখল করে চাদাঁ আদায় করছে। আর এ কারণে এ পরিবহনটিতে চলছে চরম উত্তেজনা।

যেকোন সময় ঘটতে পারে রক্তক্ষয়ী ও প্রাণ নাশের ঘটনা। এ ব্যাপারে রবেল ও তার বাহিনী বিরুদ্ধে থানায় অভিযোগ করে বিষয়টি সেনাবাহিনীকেও অভিহিত করা হয়েছে।
এ বিষয়ে বন্দর থানা তদন্ত ওসি আবু বকরের নিকট জানতে চাইলে তিনি বলেন অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।
 

সম্পর্কিত বিষয়: