নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪

আড়াইহাজারে সপ্তাহিক ছুটির দাবিতে দোকান কর্মচারীদের মানববন্ধন

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:১৭, ১৪ অক্টোবর ২০২৪

আড়াইহাজারে সপ্তাহিক ছুটির দাবিতে দোকান কর্মচারীদের মানববন্ধন

আড়াইহাজারে সপ্তাহিক ছুটির দাবিতে মানববন্ধন করেছে বান্টি বাজার দোকান কর্মচারীরা। সোমবার দুপুরে আড়াইহাজার উপজেলা কার্যালয়ের সামনে মানববন্ধন শেষে আড়াইহাজার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করে তারা। 

আড়াইহাজার উপজেলার বান্টি এলাকায়, ঢাকা-সিলেট মহাসড়কের  সড়কের দুপাশে ছোট বড় ৩০ টি মার্কেটে  ৪ শতাধিক বাটিক প্রিন্টের থ্রিপিস  বিক্রির দোকান রয়েছে । বাটিক প্রিন্টের কাপড়ের চাহিদা থাকায় দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা এখানে আসেন।

এ বিশাল কর্মযজ্ঞের এক অবিচ্ছিন্ন ও অবিচ্ছেদ্য অংশ দোকান কর্মচারী। এসব কর্মচারী ও শ্রমিকরা সততা ও নিষ্ঠার সাথে কাজ করে এ শিল্পকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালন করে থাকে। প্রায় ৫ হাজার দেকান কর্মচারী শ্রমিক এ কাজে নিয়োজিত, ট্রেড ইউনিয়ন না থাকায় এখানকার শ্রমিকরা ১২ ঘন্টা কাজ করেও  ন্যয্য মজুরী পাচ্ছে না।

দীর্ঘদিন ধরে সপ্তাহে ১ দিনের ছুটির দাবি করে আসছে তারা। দোকান কর্মচারীদের  দাবির মুখে ২০২১ সালে সপ্তাহিক ছুটি বাস্তবায়ন হলেও পরে নানান অজুহাতে ছুটি বাতিল করে মালিক পক্ষ। বেশীর ভাগ দেকান মালিক দাবির পক্ষে থাকলেও দোকান মালিকদের একাংশের স্বেচ্ছাচারিতা, রাজনৈতিক প্রভাব, পেশী শক্তি ব্যাবহার করে শ্রমিকদের জিম্মি করে রাখে কতিপয় দোকান মালিক।

৫ আগষ্ট সরকার পতনের পর দোকান কর্মচারীরা তাদের দাবি বাস্তবায়নে মালিক পক্ষকে অনুরোধ করে ব্যার্থ হয়। দাবি বাস্তবায়নে গত ৪ অক্টোবর ঢাকা- সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে তারা, এসময় দোকান মালিকদের কয়েকজন দাবি বাস্তবায়নের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন দোকান কর্মচারীরা । 

মালিক পক্ষের একাংশের স্বদিচ্ছার অভাব নানা টালবাহানায় সপ্তাহিক ছুটি বাস্তবায়ণ না হওয়ায় দেকান কর্মচারীদের মাঝে  অসন্তোষ দেখা দিয়েছে। 

সপ্তাহিক ছুটির  দাবি বাস্তবায়নে সংশ্লিষ্ট কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন তারা।