নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

সিলেকশন নয় ইলেকশনের দাবি

নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার নির্বাচনে প্রেসিডেন্ট পদে ৪ এবং সেক্রেটারী পদে ৩ পার্থী

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:২৭, ১৩ জুলাই ২০২৪

নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার নির্বাচনে প্রেসিডেন্ট পদে ৪ এবং সেক্রেটারী পদে ৩ পার্থী

নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার নির্বাচন প্রেসিডেন্ট পদে ৪জন এবং জেনারেল সেক্রেটারী পদে ৩ জন পার্থী নমিনেশন দাখিল করেছেন। তফসিল অনুযায়ী আগামী ৩১  জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে।    

এদিকে নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার এসোসিয়েশনের আসন্ন ২০২৪-২০২৫ কার্যকালের জন্য কার্যকরী কমিটি নির্বাচনে সাধারণ সদস্যদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নির্বাচন অনুষ্ঠান করার লক্ষ্যে সাবেক প্রেসিডেন্ট অ্যাডভোকেট রতন কান্তি ধর দাবি জানিয়ে আসছেন। এরই ধারাবাহিকতায় নির্বাচনী পক্রিয়ায় এবার একাধিক প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন বলে আশা করছেন সাধারণ ভোটররা।

জানা গেছে, দীর্ঘদিন যাবৎ নারায়ণগঞ্জ ট্যাক্সেস বার এসোসিয়েশনের নির্বাচনের পূর্বে বর্তমান এবং সাবেক প্রেসিডেন্টগণ মিলে একটি খসড়া কার্যকরী কমিটি প্রস্তাব করেন, যা পরবর্তীতে একক প্রার্থী হিসেবে নমিনেশন দাখিল করে বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচিত হয়। এইভাবে প্রথম অবস্থায় ভালোভাবে চলে আসলেও পরে দেখা যায়, সাবেক প্রেসিডেন্টের মধ্যে একজন প্রভাব বিস্তার করে তার মন মতো প্রেসিডেন্ট এবং সেক্রেটারি প্রার্থী সহ পূর্ণাঙ্গ কমিটি নির্বাচিত করেন। 

ফলে সাধারণ সদস্যদের মধ্যে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও প্রার্থী হতে পারেন না। এই বিষয়ে কেউ দ্বিমত পোষণ করলে তার সদস্যপদ খারিজের হুমকি আসে। ফলে সাধারণ সদস্যরা এর প্রতিবাদ জানাতে সাহস পাচ্ছিল না। যথারীতি এবারের ২০২৪-২৫ কার্যকালের জন্য নির্বাচনকে সামনে রেখে পূর্ববর্তী ধারাবাহিকতায় নমিনেশন ক্রয়ের আগের দিন গত বুধবার বর্তমান প্রেসিডেন্ট ও সেক্রেটারি সহ সাবেক প্রেসিডেন্টদের ৯ জনকে নিয়ে বৈঠক শুরুর প্রস্তুতি নিলে সে সময় সাবেক প্রেসিডেন্ট এডঃ রতন কান্তি ধর দ্বিমত পোষন করে বৈঠক শুরুর পূর্বেই চলে যায়। 

পরে তার অনুপস্থিতিতে উক্ত বৈঠকে পূর্বের মতো উপস্থিত সকল প্রেসিডেন্টদের ইচ্ছার বিরুদ্ধে  সাবেক প্রেসিডেন্ট এডঃ মোঃ রুহুল আমীন আসন্ন কার্যকরী কমিটির জন্য প্রেসিডেন্ট ও সেক্রেটারি হিসাবে নিজের পছন্দ প্রার্থীদের নাম ঘোষণা করান। 

বিষয়টি জানাজানি হলে পরের দিন বৃহস্পতিবার নমিনেশন ক্রয়ের দিন এডঃ রতন কান্তি ধর ঘোষিত সিডিউল অনুযায়ী আগামী ৩১ শে জুলাই সাধারণ সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে নির্বাচনের জন্য একটি লিখিত দাবি জানান। পাশাপাশি নিজেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ঘোষণা করেন। 

সে সময় পূর্বে দিন বৈঠকে অংশগ্রহণকারী সাবেক ও বর্তমান প্রেসিডেন্টদের মধ্যে এডঃ আব্দুল জলিল দেওয়ান ও এডঃ মোঃ আব্দুর রব বাবুল বিষয়টি সমর্থন করে নিজেরাও দ্জুনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নমিনেশন ক্রয় ও দাখিল করেন। 

পাশাপাশি সাবেক প্রেসিডেন্ট ননী গোপাল দাস কার্যকরী কমিটির জন্য এবং চলমান জেনারেল সেক্রেটারি এডঃ এম এস এ মনির পুনরায় জেনারেল সেক্রেটারি পদে ও অন্য একটি  পদের জন্য আলাদা ২টি নমিনেশন ক্রয় করে  দাখিল করেন।

সে সময় পূর্ব দিনের বৈঠকে বসা সাবেক ও বর্তমান প্রেসিডেন্টের নমিনেশন ক্রয় দেখে অন্যান্য সদস্যরা নমিনেশন ক্রয়ে উৎসাহিত হয় এবং তাদের দেখাদেখি মোঃ আলী জিন্নাহ খান ও জেনারেল সেক্রেটারি পদের জন্য নমিনেশন ক্রয় করেন। 

ফলে পূর্ব দিনের ঘোষিত তাদের নিজেদের সিদ্ধান্ত নিজেরাই ভেঙে প্রেসিডেন্ট পদে প্রার্থী হলে প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৪  এবং জেনারেল সেক্রেটারি পদে ৩ জন। প্রার্থীরা হলেন, প্রেসিডেন্ট পদের জন্য -এডঃ রতন কান্তি ধর, সাবেক প্রেসিডেন্ট এডঃ আব্দুল জলিল দেওয়ান, চলমান প্রেসিডেন্ট এডঃ মোঃ আব্দুর রব বাবুল ও মোঃ শাহ আলম তালুকদার এবং জেনারেল সেক্রেটারি পদে -মোঃ আলী জিন্নাহ খান, এডঃ মোহাম্মদ আলী ও চলমান জেনারেল সেক্রেটারি এডঃ এম এস এ মনির।         
এদিকে, সাধারণ সদস্যদের ভোটাধিকার প্রয়োগের দাবি করায় এডঃ রতন কান্তি ধরকে সদস্যপদ খারিজের হুমকি প্রদান করা হয়েছে। এতে সাধারণ সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
 

সম্পর্কিত বিষয়: