নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

২২ অক্টোবর ২০২৪

পরিমিত পরিমানে আয়োডিন পাওয়া জনগনের অধিকার : ডিসি মাহমুদুল হক

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:০৪, ২১ অক্টোবর ২০২৪

পরিমিত পরিমানে আয়োডিন পাওয়া জনগনের অধিকার : ডিসি মাহমুদুল হক

আয়োডিন অভাবজনিত সমস্যা একটি জনস্বাস্থ্য সমস্যা। এ সমস্যা নিরসণকল্পে এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২১ অক্টোবর পৃথিবীর বিভিন্ন দেশে বিশ্ব আয়োডিন দিবস উদযাপিত হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে ২১ অক্টোবর বিশ্ব আয়োডিন দিবস উদযাপনের উদ্যোগ গ্রহণ করা হয়।

এরই অংশ হিসেবে বাংলাশে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) কর্তৃক আয়োজিত উন্নয়ন সহযোগী সংস্থা নিউট্রিশন ইন্টারন্যাশনাল (ঘও) ও গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন (এঅওঘ) এর সহায়তায় ২১ অক্টোবর (সোমবার) ‘বিশ্ব আয়োডিন দিবস-২০২৪’ উপলক্ষ্যে এক আলোচনা সভা নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হকের সভাপতিত্বে আয়োডিন দিবসের আলোচনা অনুষ্ঠানটি পরিচালিত হয়। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ডাঃ এ এফ এম মুশিউর রহমান, সিভিল সার্জন, নারায়ণগঞ্জ, জনাব মো. সাকিব-আল-রাব্বি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নারায়ণগঞ্জ ও পরিতোষ কান্তি সাহা, সভাপতি, নারায়ণগঞ্জ লবণ ব্যবসায়ী মালিক গ্রুপ।

উক্ত আলোচনা সভায় মো. জসিম উদ্দিন সহকারী মহাব্যব¯’াপক, বিসিক জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, সহকারী উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সহকারী পরিচালক, নিরাপদ খাদ্য অধিদপ্তর, সহকারী পরিচালক ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সহ আর অন্যান্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ লবণ ব্যবসায়ী, ভোক্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আয়োডিন একটি অত্যাবশ্যকীয় অনুপুষ্টি। আয়োডিন মানুষের স্বাভাবিক, মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য অপরিহার্য। দেশে অনুপুষ্টির অভাবজনিত সমস্যাগুলোর মধ্যে আয়োডিন ঘাটতিজনিত সমস্যা অন্যতম। আয়োডিনের অভাবে গলগন্ড, হাবাগোবা, বামনত্ব, অকাল গর্ভপাত, শারীরিক ও মানসিক প্রতিবন্ধিত্বসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। 

৯০ শকের পূর্বে বাংলােেশ আয়োডিন ঘাটতিজনিত সমস্যাসমূহ প্রকট আকার ধারণ করেছিল। আয়োডিনের ঘাটতিজনিত সমস্যা সমাধানের জন্য সরকার ১৯৯০ সাল হতে শিল্প মন্ত্রণালয়ের আওতায় বিসিকের মাধ্যমে সর্বজনীন আয়োডিনযুক্ত লবণ উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছে।কার্যক্রমের অংশ হিসেবে লবণ মিলের নিবন্ধন প্রদান, মিলসমূহকে পটাশিয়াম আয়োডেট সরবরাহ, আয়োডিনযুক্ত লবণের মান নিয়ন্ত্রণ ও কারিগরি সহায়তা প্রদান, লবণমিল ও বাজার পর্যায়ে মনিটরিং এবং আয়োডিনযুক্ত লবণ ব্যবহারে সচেতনতামূলক বিভিন্ন কর্মকান্ড পরিচালনা করা হয়। এ কার্যক্রমের ফলে বর্তমানে ৭৬% পরিবার আয়োডিনযুক্ত লবণ ব্যবহার করছে। 

বর্তমানে দৃশ্যমান গলগন্ড নির্মূল করা সম্ভব হয়েছে। দেশে আয়োডিনযুক্ত লবণ উৎপাদন কার্যক্রমের শুরুর দিকে অর্থাৎ ১৯৯৩ সালে আয়োডিনের অভাবজনিত সমস্যার হার ছিল ৬৮.৯০%। বিসিকের এ কার্যক্রমের ফলে ২০১৯-২০পর্যন্ত আয়োডিনের অভাবজনিত সমস্যার হার কমে দাড়িয়েছে ২৪.৬%।

বর্তমানে আয়োডিনের অভাবজনিত সমস্যার হার কমে আরো কমে গেছে। কোন দেশের ৯০%মানুষ পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত লবণ ব্যবহার করলে সে দেশ আন্তর্জাতিকভাবে আয়োডিনযুক্ত লবণ ব্যবহারে স্বয়ং সম্পূর্ণতা অর্জন করে। 

সে স্বীকৃতি পেতে আমাদের আর বেশি দেরি নেই। আর মাত্র ১৪% মানুষকে পরিমিত মাত্রায় আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের আওতায় নিয়ে আসতে পারলেই আমরাও সে স্বীকৃতি অর্জন করবো।

সে উদ্দেশ্যেই এই আলোচনা সভা। দেশের মানুষকে আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের আওতায় নিয়ে আসতে সচেতনতা আরও বৃদ্ধি করা প্রয়োজন। আয়োডিন সম্পর্কে সচেতনতা তৈরিতে বিশ্বব্যাপী ২১ অক্টোবর দিবসটি উদযাপিত হয়। 

বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশেও এবছর আয়োডিন দিবসের গুরুত্বের উপর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।পবিত্র ধর্মিও গ্রন্থ পাঠের মাধ্যমে অলোচনা অনুষ্ঠানটি শুরু হয়। উক্ত আলোচনা সভায়স্বাগত বক্তব্য রাখেন জনাব মো. জসিম উদ্দিন সহকারী মহাব্যবস্থাপক, বিসিক জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ। 

স্বাগত বক্তব্যে তিনি আয়োডিনের অভাবজনিত বিভিন্ন রোগের বিস্তার বন্ধে আয়োডিনের ভুমিকার কথা উল্লেখ করেন। পরবর্তিতে আয়োডিনের গুরুত্ব ওলবণ শিল্পের উপর একটি প্রামান্য চিত্র খোনো হয়। এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন মাধ্যমে বিসিক নারায়ণগঞ্জের সম্প্রসারন কর্মকর্তা নিতাই চন্দ্র গাইন ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের জোনাল কো অর্ডিনেটর জনাব মো. শরীফ খান আয়োডিনের গুরুত্ব ও আয়োডিনের অভাব জনিত রোগ ব্যাধির বিভিন্ন চিত্র তুলে ধরেন। 

এসময় উন্মুক্ত আলোচনায় তারা ভোক্তা সহ আরও বেশ কয়েক জনের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।বিশেষ অতিথির বক্তেব্যে জনাব, পরিতোষ কান্তি সাহা, সভাপতি, নারায়ণগঞ্জ লবণব্যবসায়ী মালিক গ্রুপ, নারায়ণগঞ্জ লবণ মিল মালিকরে পক্ষথেকে উক্ত আলোচনাঅনুষ্ঠানের আয়োজনকে সাধুবা জানিয়ে পরিমিত পরিমানে আয়োডিন মেশানোর আহ্বান করেন।

বিশেষ অতিথির বক্তেব্যে জনাব মো. সাকিব- আল-রাব্বি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিসিক ও নিউট্রিশন ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানান এবং আয়োডিনেরঅভাবজনিত বিভিন্ন রোগের বিস্তার বন্ধে সবাইকে সচেতন থকতে বলেন।

বিশেষ অতিথির বক্তেব্যে জনাব ডাঃ এ এফ এম মুশিউর রহমান, সিভিল সার্জন, নারায়ণগঞ্জআয়োডিনের অভাবজনিত বিভিন্ন রোগের বিস্তার বন্ধে আয়োডিনের ভুমিকার কথা উল্লেখকরেন। উপস্থিত সবাইকে এই বার্তা জনগনের কাছে পৌঁছে দিতে বলেন। 

তিনি আরও বলেন, সরকার দেশ থেকে আয়োডিন জনিত রোগ প্রতিরোধে বদ্ধ পরিকর। 

উক্ত আলোচনা অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে নারায়ণগঞ্জ জেলার জেলা প্রশাসক মোহাম্ম মাহমুদুল হক বলেন, আয়োডিন দিবস উৎযাপনের মূল কারন হচ্ছে সাধারণ জনগনেরমাঝে আয়োডিনের অভাবজনিত বিভিন্ন রোগের বিস্তার বন্ধে সচেতনতা বৃদ্ধি করা। 

তিনি আরও বলেন পরিমিত পরিমানে আয়োডিন পাওয়া জনগনের অধিকার। এই অধিকার নিশ্চিত করতেপ্রয়োজনে কঠোর ব্যবস্থাও গ্রহন করতে প্রস্তুত জেলা প্রশাসক।

পরিশেষে বিসিক নারায়ণগঞ্জ, নিউট্রিশন ইন্টারন্যাশনাল সহ উক্ত আলোচনা অনুষ্ঠান সফলকরার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আলোচনা অনুষ্ঠানের সমাপ্তি করেন।
 

সম্পর্কিত বিষয়: