নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শনিবার,

২১ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন রোধে

নারায়ণগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৩৬, ২০ সেপ্টেম্বর ২০২৪

নারায়ণগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত

“জীবাশ্ম জ্বালানি বন্ধ করো, নবায়ণযোগ্য জ্বালানীতে বিনিয়োগ করো” এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন রোধে নারায়ণগঞ্জে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে ফ্রাইডে ফর ফিউচার এ স্ট্রাইকের আয়োজন করে। এ কর্মসূচীতে একাত্বতা প্রকাশ করে লাল সবুজ সোসাইটি নারায়ণগঞ্জ, রোটারেক্ট ক্লাব অব নারায়ণগঞ্জ, মুক্ততরী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নারায়ণগঞ্জ, ফায়ার ভলেন্টিয়ার নারায়ণগঞ্জসহ বিভিন্ন সংগঠনের শতাধিক তরুণ অংশ গ্রহন করেন।

জলবায়ু সুবিচার নিশ্চিতে এ সময় তারা জ্বালানীর ব্যাবহার কমাতে ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে নিজেদের মতামত তুলে ধরেন। পরে তারা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব এবং বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি এং কার্বন নিঃসরণ কমানোর দাবিতে ব্যানার ও প্লেকার্ড নিয়ে বিভিন্ন স্লোগানের সাথে মিছিল করেন।

মিছিল শেষে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনে দায়ী না হয়েও প্রতিবছর এর ভয়াবহ প্রভাবের শিকার হচ্ছে উন্নয়নশীল দেশগুলো। তবে এ নিয়ে নেই যথাযথ কোন পদক্ষেপ নেই। জ্বালানী পুড়ে প্রতিনিয়ত কার্বণ নিঃসরণ এর এই অব্যাহত যাত্রা যেন থামছেই না। 

তাই আমরা ক্লাইমেট স্ট্রাইকে গ্রীণ হাউস গ্যাস নিঃসরণ কমানো, জ্বালানি নীতিতে নারীদের অবস্থান সুদৃঢ় করা, ন্যায্যতার ভিত্তিতে জলবায়ু তহবিল বৃদ্ধি ও তাতে ভুক্তভোগী দেশগুলোর অভিগম্যতা সহজীকরণ দাবি করছি।

এই স্ট্রাইকে উপস্থিত ছিলেন- মো. রাশিক নাওয়াল সভাপতি লাল সবুজ সোসাইটি নারায়ণগঞ্জ, জয় দত্ত প্রতিষ্ঠাতা মুক্ততরী, মো. তোফাজ্জল হোসেন সভাপতি এবং মোছাঃ রোকেয়া আমান সাধারণ সম্পাদক রোটারেক্ট ক্লাব অব নারায়ণগঞ্জ, সানজিদা মিতু উপ যুব প্রধান ২বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নারায়ণগঞ্জ। 

সম্পর্কিত বিষয়: