নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪

নারায়ণগঞ্জে বাস ভাড়া কমানোর দাবিতে আল্টিমেটাম

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২২:৪৫, ৩ সেপ্টেম্বর ২০২৪

নারায়ণগঞ্জে বাস ভাড়া কমানোর দাবিতে আল্টিমেটাম

নারায়ণগঞ্জ থেকে ঢাকায় বাস ভাড়া ৪৫ টাকা করা সহ সকল রুটের বাসভাড়া কমানো এবং ছাত্রদের ভড়া অর্ধেক করার দাবিতে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের এক সমাবেশ ও পরে বিক্ষেভ মিছিল অনুষ্ঠিত হয়। 


সংগঠনের আহ্বায়ক রফিউর রাব্বির সভাপতিত্বে ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এড. এবি সিদ্দিক, সাধারণ সম্পাদক জাহিদুল হক দীপু, খেলাঘর কেন্দ্রীয় সহ সভাপতি রথীন চক্রবর্তী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি এড. জিয়াউল ইসলাম কাজল, সিপিবি জেলা সভাপতি হাফিজুল ইসলাম, বাসদ জেলা সদস্য সচিব আবু নাইম খান বিপ্লব, ন্যাপের জেলা সম্পাদক এড. আওলাদ হোসেন, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, ওয়ার্কার্স পার্টির জেলা সম্পাদক হিমাংসু সাহা, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সংগঠক মোশারফ হোসেন নান্নু, সামাজিক সংগঠন সমমনার সাবেক সভাপতি দুলাল সাহা প্রমুখ।

 

রফিউর রাব্বি বলেন, বিগত শেখ হাসিনা সরকার ছিল পরিবহন মালিক-বান্ধব। তার সরকারের ও দলের বিভিন্ন ব্যক্তি সিন্ডিকেট করে সারা দেশে পরিবহন ব্যবসা পরিচালনা করেছে। বিভিন্ন অজুহাতে কিছুদিন পর পর বাসের ভাড়া বৃদ্ধি করে জনগণকে সে বর্ধিত ভাড়া দিতে বাধ্য করেছে। গত ১৮ আগস্ট সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) সংবাদ সম্মেলন করে বিগত সরকারের জ¦ালানী তেলের মূল্য ও কিলোমিটার প্রতি পরিবহন ভাড়া নির্ধারণের প্রক্রিয়াকে ত্রুটিপূর্ণ বলে জানিয়েছে। নারায়ণগঞ্জে বরাবরই পরিবহন খাতটি একটি সিন্ডিকেটের হাতে জিম্মি হয়ে রয়েছে। বাসের সাধারণ মালিক ও শ্রমিকরাও তাদের হতে জিম্মি হয়ে রয়েছে। স্থানীয় জেলা প্রশাসন, বিআরটিএ, পুলিশ প্রশাসন বরাবরই এই পরিবহন মাফিয়াদের পক্ষ নিয়েছে। 

 

নারায়ণগঞ্জ আঞ্চলিক পরিবহন কমিটি (আরটিসি) গত ২ এপ্রিল ঢাকা নারায়ণগঞ্জ রুটের ভাড়া নির্ধারণ করে একটি প্রজ্ঞাপন জারি করে। এতে দেখা যায় নারায়ণগঞ্জে থেকে ঢাকার দূরত্ব ১৯.৫ কি.মি. হিসেবে কিলোমিটার প্রতি ভাড়া ২.৩২ টাকা হিসেবে বাস ভাড়া ৪৫ টাকা দেখিয়ে এর সাথে ফ্লাইওভারের টোল ৫ টাকা এবং মৌচাকের ইউটার্ণের জন্য ৩ টাকা নির্ধারণ দেখিয়ে ৫৩ টাকার প্রজ্ঞাপন জারি করে। সে প্রজ্ঞাপনে ভাড়া বিভিন্ন স্থান থেকে স্লেভ হিসেবে উল্লেখ করা হয়েছে। টার্মিনাল থেকে উঠলে ৪৫ টাকা, চাষাড়া থেকে উঠলে ৪২ টাকা, নতুন কোর্ট থেকে উঠলে ৪০ টাকা ইত্যাদি। কিন্তু আমরা দেখি পরিবহন মালিকরা সব জায়গা থেকেই ৪৫ কাটা করে ভাড়া নিচ্ছে। যা সরকার নির্ধারিত প্রজ্ঞাপনের সাথেও যায় না। অন্যদিকে মৌচাকের ইউটার্ণ হয় ঢাকা থেকে নারায়ণগঞ্জে আসার ক্ষেত্রে, যাওয়ার সময় নয়; কিন্তু ভাড়া নিচ্ছে প্রতি বারেই। প্রশ্ন হচ্ছে আরটিসির নির্ধারিত ভাড়া ৫৩ টাকা হলেও বছরের পর বছর ধরে জনগণের গলা কেটে ৫৫ টাকা করে নিচ্ছে পরিবহন মাফিয়ারা। এদিকে গত ৩১ আগস্ট সরকার ডিজেলের দাম প্রতি লিটারে ১.৫০টাকা কমিয়েছে।

 

তিনি বলেন, আমাদের সুস্পষ্ট বক্তব্য ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ভাড়া ৪৫ টাকা করতে হবে, ছাত্রদের ভাড়া নারায়ণগঞ্জ থেকে বাসের সকল রুটে অর্ধেক করতে হবে। এবং তা আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে কার্যকর করতে হবে। আমরা জেলা প্রশাসককে বলতে চাই আপনি হয়তো বেশি দিন এখানে থাকবেন না। যাওয়ার আগে এ কাজটি করে যান। এইটি সহজে বাস্তবায়ন হলে ভালো, নতুবা দাবি কী ভাবে আদায় করতে হয় তা আমরা জানি। আপনি আমাদের পূর্বের খতিয়ান দেখেন। আমরা চাই শান্তিপূর্ণভাবে সমাধা হোক, তা না হলে সহিংস যেকোন পরিস্থিতির জন্য আপনাদেরই দায়ি হতে হবে। আমাদের সে পথে যেতে বাধ্য করবেন না বলে আমরা মনে করি।


 

সম্পর্কিত বিষয়: