নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

১৫ সেপ্টেম্বর ২০২৪

মেয়র পদ থেকে আইভী অপসারণ

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:১৫:৫৭, ১৯ আগস্ট ২০২৪

মেয়র পদ থেকে আইভী অপসারণ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভীসহ দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়রকে অপসারণ করা হয়েছে। বাকী ১১ সিটি করপোরেশন হলো, ঢাকা দক্ষিণ, ঢাকা উত্তর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল,  কুমিল্লা, রংপুর, গাজীপুর ও ময়মনসিংহ । আজ সোমবার (১৯ আগস্ট) স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে এ আদেশ দিয়েছে।

 

এই ১২টি সিটি করপোরেশনে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।  নারায়ণগঞ্জ এবং ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ  সিটি করপোরেশনে অতিরিক্ত সচিব ও সমমর্যাদার চার কর্মকর্তাকে প্রশাসক করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহ এবং গাজীপুর সিটি করপোরেশনে বিভাগীয় কমিশনারদের প্রশাসক  হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

 

গত শুক্রবার ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। পরে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়।

 

ওই সংশোধনীর ফলে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

 

ছাত্র-জনতার গণ-আন্দোলনের মুখে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের অধিকাংশই আত্মগোপনে চলে গেছেন। জেলা ও উপজেলা পরিষদ থেকে শুরু করে সিটি করপোরেশন ও পৌরসভার প্রায় সব শীর্ষ পদই আওয়ামী লীগের নেতা-কর্মীদের দখলে ছিল।

 

এমন পরিস্থিতিতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ব্যাহত হচ্ছিল। পরে বিকল্প ব্যবস্থা করে সরকার। যেমন উপজেলা চেয়ারম্যান অনুপস্থিত থাকলে দায়িত্ব পালন করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। এখন অধ্যাদেশের মাধ্যমে আইন সংশোধন করে মেয়র-চেয়ারম্যানদের অপসারণ করে প্রশাসক নিয়োগের সুযোগ তৈরি করছে সরকার।

 

প্রসঙ্গত: ২০১১ সালের ৫ মে বন্দরের কদমরসুল, সিদ্ধিরগঞ্জ ও নারায়ণগঞ্জ পৌরসভা নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠিত হয়। ওই বছরের ৩০ অক্টোবরের নির্বাচনে আওয়ামীলীগের প্রভাবশালী নেতা শামীম ওসমানকে বিপুল ভোটে পরাজিত করে আওয়ামীলীগ নেত্রী ডা. সেলিনা হায়াত আইভী মেয়র নির্বাচিত হন। এরপর ২০১৬ সালের নির্বাচনে বিএনপির সাখাওয়াত হোসেন খানকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন ডা. সেলিনা হায়াত আইভী। ২০২২ সালের নির্বাচনে বিএনপি থেকে বহিস্কৃত তৈমুর আল খন্দকারকে পরাজিত করে তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আইভী। আওয়ামীলীগের ব্যানারে মেয়র নির্বাচিত হলেও আওয়ামীলীগের সাংগঠনিক কর্মকান্ডে জোরালো ভুমিকায় তাকে দেখা যায়নি গত ১৫ বছরে। তবে ২২ সালের নির্বাচনের আগে তিনি তার এক বক্তব্যে বলেন ‘জয়বালা স্লোগান দিয়ে মরতে চাই। এ নিয়ে দলের ভেতর ও প্রতিপক্ষ শিবিরে ব্যাপক প্রতিক্রিয়া হয়। সবশেষ ৫ আগস্ট আওয়ামীলীগ সরকারের পতনের পর ১৫ আগস্ট শহরের দুই নং রেল গেট এলাকায় গুটিকয়েক নেতাকর্মী নিয়ে শেখ মজিবুর রহমানের প্রতিকৃতি ফুল দিয়ে শ্রদ্ধা জানান মেয়র আইভী। ক’ঘন্টা পর ওই প্রতিকৃতি ভেঙ্গে ফেলে র্দুবৃত্তরা।

সম্পর্কিত বিষয়: