নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

কোটা সংস্কারের দাবিতে নারায়ণগঞ্জে বৈষম্যবিরোধী  ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৩২, ১৪ জুলাই ২০২৪

কোটা সংস্কারের দাবিতে নারায়ণগঞ্জে বৈষম্যবিরোধী  ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ 

কোটা সংস্কারের দাবিতে নারায়ণগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নারায়ণগঞ্জ জেলা শাখা।  রোববার (১৪ জুলাই) দুপুর বারোটা থেকে ১টা পর্যন্ত নগরীর চাষাঢ়ায় শহীদ মিনার প্রাঙ্গণে ঘন্টাব্যাপী এই কর্মসূচি পালন করা হয়। 

সরকারি তোলারাম কলেজের শিক্ষার্থী সাইফুল ইসলাম, সৌরভ সেন, নারায়ণগঞ্জ আইন কলেজের ফারহানা মানিক মুনা, রায়হান শরীফ, নাজিমুদ্দিন ভূঁইয়া কলেজের মহিবুল্লা, ইউল্যাবের ইফাত ইমতিয়াজের সার্বিক সহযোগীতায় বিক্ষোভ মিছিল ও সমাবেশে জেলার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নেন।

সমাবেশ শেষে নগরীর প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের ব্যানারে উল্লিখিত দাবি ছিল, সব গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।

এদিকে সমাবেশে কোটা পদ্ধতির বৈষম্য তুলে ধরে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, তারা সরকারের কোটার বিরোধী নন। তবে তাদের কোটা সংস্কারের দাবিগুলো যৌক্তিক দাবি। এই কোটা পদ্ধতির কারণে সাধারণ শিক্ষার্থীরা নানাভাবে বৈষম্যের শিকার হচ্ছেন। শিক্ষাজীবন শেষে সরকারি চাকরির ক্ষেত্রে সবচেয়ে বেশি ভুক্তভোগী হচ্ছেন তারা।

শিক্ষার্থীরা আরও বলেন, মেধাভিত্তিক দেশ গঠনে দেশের সকল সাধারণ শিক্ষার্থীদের স্বার্থে পূর্ণাঙ্গভাবে কোটা প্রথার সংস্কার প্রয়োজন। পিছিয়ে পড়া অনগ্রসর জাতি ও প্রতিবন্ধী কোটা ঠিক রেখে বাকি সব কোটা ৫ থেকে ১০ শতাংশ হারে নির্ধারণ করার দাবি জানান তারা। অবিলম্বে জাতীয় সংসদে কমিশন গঠন ও আইন পাশ করে কোটা পদ্ধতির সংস্কার করে স্থায়ী সমাধানের দাবি জানান তারা।

সম্পর্কিত বিষয়: