নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

০৯ জুলাই ২০২৪

সংস্কৃতির বিরুদ্ধে আগ্রাসন রুখে দাঁড়াও : প্রগতি লেখক সংঘ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২০:৩২, ৪ জুলাই ২০২৪

সংস্কৃতির বিরুদ্ধে আগ্রাসন রুখে দাঁড়াও : প্রগতি লেখক সংঘ

কুষ্টিয়া ও ঝিনাইদহে সংস্কৃতি কর্মীদের ওপর হামলা ও বাড়িঘর ভাংচুরের প্রতিবাদে প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ জুলাই) বিকাল ৫টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে বাংলাদেশ প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে এ প্রতিবাদী মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে। এতে সভাপতিত্ব করেন প্রগতি লেখক সংঘ নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি জাকির হোসেন ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস।

বক্তব্য রাখেন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী নারায়ণগঞ্জ জেলা সংসদের সভাপতি জাহিদুল হক দীপু, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, উন্মেষ সাংস্কৃতিক সংসদের সভাপতি এডভোকেট প্রদীপ ঘোষ বাবু, সমাজ অনুশীলন কেন্দ্রের সংগঠক কবি রঘু অভিজিৎ রায়, সমমনা’র যুগ্ম-সাধারণ সম্পাদক কবি সেলিম ভূইয়া, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি দুলাল সাহা, প্রগতি লেখক সংঘ জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম মিন্টু, বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলা নেত্রী শোভা সাহা প্রমূখ।
মানববন্ধনে কবিতা আবৃত্তি করেন, আবৃত্তি শিল্পী ও প্রগতি লেখক সংঘে জেলা কমিটির প্রচার সম্পাদক তিথি সুবর্ণা ও প্রগতি লেখক সংঘের সদস্য কবি পল্লবী প্রত্যাশা।   

মানববন্ধনে বক্তারা বলেন, গত ২৬ জুন ২০২৪ কুষ্টিয়া সদর উপজেলার কাটমারী গ্রামের মহাত্মা লালন ফকিরের ভক্ত গাজীর উদ্দীন ফকিরের সহধর্মিণী (ফকির লালন সাঁইয়ের অনুসারী) চায়না বেগম এর উপর হামলা করা হয় ও তাঁদের বাড়িঘর উচ্ছেদ করা হয়। 

অপর দিকে ঝিনাইদহে সাংবাদিক ও সংস্কৃতি কর্মী উদীচী শিল্পীগোষ্ঠী ঝিনাইদহ জেলা সংসদের সহ-সভাপতি আলমগীর অরণ্য’র ওপর সন্ত্রাসী হামলা করা হয়। এই হামলার বিরুদ্ধে মামলা করা হলেও এখনো পর্যন্ত হামলাকারিদের কাউকে গ্রেফতার করা হয়নি। আমরা এসকল সন্ত্রাসী হামলা ও বাড়িঘর ভাংচুরের সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও বিচারের দাবি জানাচ্ছি। 

এভাবে একের পর এক সংস্কৃতির পর হামলা ও নানামুখি আগ্রাসন চলছে কিন্তু সরকার কোন ব্যবস্থা গ্রহণ করে না। তাই নেতৃবৃন্দ বলেন সরকারের কাছে দাবি জানিয়ে কোন লাভ হবে না। দেশের সকল প্রগতিশীল সংস্কৃতি নেতা-কর্মী ও সংগঠনগুলোকে এই আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার প্রস্তুতি নিতে হবে।

সম্পর্কিত বিষয়: