নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

আমাদের লক্ষ্য সমাজ থেকে দুর্নীতি উচ্ছেদ করা : পুলিশ সুপার

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৯:৩০, ৬ জুন ২০২৪

আমাদের লক্ষ্য সমাজ থেকে দুর্নীতি উচ্ছেদ করা : পুলিশ সুপার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে চলেছি। আমাদের লক্ষ্য সমাজ থেকে দুর্নীতি উচ্ছেদ করা। কিন্তু দুর্নীতিকে সমূলে উখাত করতে না পারলে আমরা সফল হবো না বলে উল্লেখ করে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন,  তাই আমাদের দুর্নীতিকে না বলতে হবে। 

বৃহস্পতিবার (৬ জুন) নারায়ণগঞ্জ শহরের কালীর বাজারে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুদক আয়োজিত গণশুনানিতে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হকের সঞ্চালনায় গণশুনানিতে গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- দুর্নীতি দমন কমিশনের কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক।

এ সময় আরও বক্তব্য রাখেন, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মোঃ আক্তার হোসেন, দুর্নীতি দমন কমিশন, বিভাগীয় কার্যালয়, ঢাকার পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, নারায়ণগঞ্জ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মাজহার হোসেন মাজুম। 

এ সময় পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল আরও বলেন, ব্যক্তির দায় কখনোই প্রতিষ্ঠান নেবে না। একটি প্রতিষ্ঠানের ১-২ শতাংশ লোক দুর্নীতিতে জড়িত থাকেন। আমি যদি দুর্নীতি না করি, তাহলে আমার অধস্তনরা এটি অনুসরণ করবে। 

সমাজের প্রতি, আমার ডিপার্টমেন্টের কাছে আমি কতটা দায়িত্বশীল সেটা আমার চিন্তা করতে হবে। সেবা নিতে গিয়ে কী কী সমস্যার সম্মুখীন হতে হয়, সেটি আপনারা আমাদের জানালেই সমাধান সম্ভব। এজন্য সেবাগ্রহীতা ও দাতার মধ্যে বন্ধন তৈরি করতে হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে গণশুনানিতে নারায়ণগঞ্জের ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লি., তিতাস গ্যাস কোম্পানী লি., জেলা নির্বাচন অফিস, জেলা সমবায় অধিদপ্তর, প্রাইমারী ট্রেনিং ইন্সটিটিউটসহ বিভিন্ন সরকারি দপ্তরে সেবা নিতে গিয়ে ঘুষ, দুর্নীতি ও হয়রানির শিকার সেবা প্রত্যাশী জনসাধারণ কমিশনের উর্ধ্বতন কর্মকর্তাদের নিকট অভিযোগ উপস্থাপন করেছেন। 

তাদের অভিযোগসমূহ দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাগণ শুনেছেন এবং অভিযোগের সমাধান করার জন্য তাৎক্ষনিকভাবে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা প্রদান করেছেন এবং অন্যান্য অভিযোগের বিষয়ে পরবর্তীতে কমিশন কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে দুদক আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

গণশুনানিতে নারায়ণগঞ্জ এর ২৭টি সরকারি দপ্তর, একটি আর্থিক প্রতিষ্ঠান ও একটি জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ মোট ৫১টি অভিযোগ উপস্থাপিত হয়। তন্মধ্যে ডিপিডিসি ৩টি, তিতাস ২টি, নির্বাচন অফিস ৬টি, জেলা সমবায়, ভূমি, হাসপাতাল, পুলিশ, আনসার ও ভিডিপি, সরকারি সম্পদ দখলসহ বিভিন্ন দপ্তরের বিরুদ্ধে অভিযোগ ছিল। 

উপস্থাপিত অভিযোগসমূহের মধ্যে ৫টি অভিযোগ অনুসন্ধানের জন্য যাচাই-বাছাই কমিটিতে প্রেরণের সিদ্ধান্ত গৃহীত হয়, ৮টি অভিযোগের তাৎক্ষণিক সমাধান প্রদান করা হয়। এছাড়া ২১টি অভিযোগ ৭ থেকে ১০ দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে মর্মে নির্দেশনা প্রদান করেন।

উক্ত গণশুনানিতে নারায়ণগঞ্জের সর্বস্তরের নাগরিকদের উপস্থিতিতে স্বতঃস্ফূর্তভাবে সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানের সার্বিক তত্তাবধানে ছিলেন দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়, নারায়ণগঞ্জ’র উপ পরিচালক মঈনুল হাসান রওশনীসহ সমন্বিত জেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ।
 

সম্পর্কিত বিষয়: