নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪

শহরের বাজারগুলোতে হঠাৎ অর্ধেকে নামল পেঁয়াজের দাম, ক্রেতারা খুশি

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৫:৫৭, ১৯ মার্চ ২০২৪

শহরের বাজারগুলোতে হঠাৎ অর্ধেকে নামল পেঁয়াজের দাম, ক্রেতারা খুশি

নারায়ণগঞ্জের বাজার গুলোতে হঠাৎ পেঁয়াজের দাম কমে অর্ধেকে নামল। গত সপ্তাহ আগেও যে পেঁয়াজ ১০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, সেই পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৫০ টাকায়।

সরজমিনে মঙ্গলবার (১৯ মার্চ) শহরের প্রধান পাইকারি বাজার দিগুবাবুর বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, রোজার আগেও পেঁয়াজ ছিল ১০০ টাকা এবং তিন দিন আগেও পেঁয়াজ ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এখন সেই পেঁয়াজ কমে ৬০ থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

এদিকে রোজার পূর্বে সরবরাহ ঘাটতির অজুহাতে পেঁয়াজের দাম ছিল ঊর্ধ্বমুখী। বর্তমানে দাম কমায় বেশ খুশি সাধারণ ক্রেতারা। 

দিগুবাবুর বাজারের মোকামগুলোতে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ভারত থেকে আমদানি শুরু হলে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হবে বলে আশা করছেন তারা।

অন্যদিকে হঠাৎ পেঁয়াজের সরবরাহ বৃদ্ধির ফলে দাম কমায় কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা লোকসান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের অনেকের।

এর আগে রোজার পূর্বে হঠাৎ অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে ক্রেতারাও একরকম পেঁয়াজের বাজার থেকে মুখ ফিরিয়ে নেয়। এতে পেঁয়াজ বিক্রি কমে যাওয়ায় ব্যবসায়ীরাও দাম কমাতে বাধ্য হয়।

বাজার বিশ্লেষকরা বলছেন, ব্যবসায়ীদের যখন মন চাইল দাম বাড়াল, আবার যখন মন চেয়েছে তখন দাম কমাচ্ছে। এতেই প্রমাণ হয় দেশের ভোগ্যপণ্যের বাজার চলছে ব্যবসায়ীদের ইচ্ছেমতো।

দিগুবাবুর বাজারে সবজি কিনতে আসা রাজু আহমেদ বলেন, সব তরকারিতে পেঁয়াজের প্রচলন রয়েছে। এক সপ্তাহ আগেও ১০০ টাকা ছিল পেঁয়াজের দাম। আজকে ৫০ টাকা দরে পেঁয়াজ কিনেছি। আমদানি বন্ধ হওয়ার পর থেকে পেঁয়াজের দাম দিন দিন বেড়েই চলছিল।

কিন্তু এখন দেশীয় পেঁয়াজ উঠতে শুরু করায় দাম কমছে। আর আমদানি শুরু হলে আরও দাম কমতে পারে। বাজার মনিটরিং করলে সব ধরনের পণ্যের দাম সীমাবদ্ধতা থাকবে বলো জানান তিনি।

দিগুবাবুর বাজারের পাইকারি পিঁয়াজ বিক্রেতা কায়সার মিয়া বলেন, সরবরাহ বেশি থাকায় এখন দাম কম। আমরা মহাজনের কাছ থেকে কিনে প্রতি কেজি পেঁয়াজ পাঁচ থেকে ৭ টাকা লাভে বিক্রি করছি। এতে ক্রেতারা অনেক খুশি।

জানাগেছে, দেশের বৃহত্তম পেঁয়াজ উৎপাদনের এলাকা হিসেবে খ্যাত পাবনার সুজানগর ও সাঁথিয়ার পাইকারি বাজারে পেঁয়াজের ব্যাপক দরপতন ঘটেছে।

পাঁচ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম অর্ধেক হয়ে গেছে। তাতে ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকা মণের পেঁয়াজ এখন বিক্রি হয়েছে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকায়।
 

সম্পর্কিত বিষয়: