নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

সপ্তাহের ব্যবধানে ফের শহরে মৌমিতা পরিবহন, যানজটের আশংকা 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:০৪, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সপ্তাহের ব্যবধানে ফের শহরে মৌমিতা পরিবহন, যানজটের আশংকা 

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে শহরের হকার সমস্যা ও যানজট নিরসনে গোল টেবিল বৈঠকের পর শহরে মৌমিতা পরিবহন বন্ধ থাকলে সপ্তাহ না পেরুতেই আবার শহরে ঢুকছে মৌমিতা পরিবহন।

এ পরিবহনে অনুমোদনের চেয়ে অতিরিক্ত বাস চলাচল ও শহরের প্রাণকেন্দ্র চাষাড়া চত্বরে অবৈধ গাড়ি পার্কিং এর কারনে বেশীরভাগ সময়ই যানজটে ভোগান্তিতে পড়তে হতো সাধারণ মানুষকে। গত এ সপ্তাহ মৌমিতা পরিবহনের বাস শহরে প্রবেশ না করায় সেই চীরচেনা যাননজট দেখা যায়নি। 

চাষাড়ায় নিত্য যানজটের একমাত্র কারনই ছিল চাষাড়া চত্বরের খাজা মার্কেট, শহীদ মিনারের সামনে ও শান্তা মার্কেটের সামনে এবং  চাষাড়া লিংক রোডের রাস্তার উপরে সাড়ি সাড়ি মৌমিতা পরিবহন অবৈধভাবে পার্কিং করে যাত্রী উঠানামা করা।

মৌমিতা পরিবহনের বাসের অবৈধ ও অনৈতিক কর্মকান্ডে ফের চাষাড়া চত্বরে বেশীরভাগ সময়ই যানজটে ভোগান্তি ফিরে আসার আশংকা প্রকাশ করছেন নগরবাসী। 

তাদের মতে মৌমিতা পরিবহনের বাস চালু না হতেই ফের পূর্বের রূপে বিশৃংখলা সৃষ্টি করছে।  বিআরটিএ ও ট্রাফিক পুলিশ শতভাগ দায়িত্ব পালন করলে মৌমিতা ফের অবাধে শহরে চলাচল ও অবৈধ পাকিং করতে পারবেনা। যত্রতত্র দাড়িয়ে যাত্রী উঠানামাও করতে পারবেনা। ট্রাফিকের উধাসিনতাকেই অনেকটা দায়ী মনে করছেন তারা। 

তবে এ অভিযোগটিকে ভিত্তিহীন বলে জানিয়ে জেলা ট্রাফিক পুলিশের টিআই ইমরান জানান, এবিষয়ে আমাদের কিছু করার নেই। মৌমিতা কেনো বন্ধ ছিলো বা কিভাবে চলছে এটি আমাদের জানার বিষয় না। যদি কোনো গাড়ির রুট পারমিট না থাকে, অবৈধ চলাচল করে, ট্রাফিক আইন ভঙ্গ করে আমরা অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো। 

জানা গেছে. গত ৩ ফেব্রুয়ারি  নারায়ণগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে শহরের হকার সমস্যা ও যানজট নিরসনে গোল টেবিল বৈঠকে নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী মৌমিতা পরিবহনের উপর ক্ষোভ প্রকাশ করেন আর ডিসি মাহমুদুল হক বলেন রুট পারমিট ছাড়া গাড়ি দেখলেই ডাম্পিংয়ে দিয়ে দেব। রুট পারমিট ছাড়া কোনো গাড়ি নারায়ণগঞ্জে ঢুকবে না।

মেয়র-ডিসির এমন কড়া বক্তব্যের পর বিগত এক সপ্তাহ শহরে মৌমিতা পরিবহন প্রবেশ করেনি। সাইনবোর্ড পর্যন্ত ছিলো তাদের শেষ সীমানা। শহরে প্রবেশ করে খানপুরে আসেননি। 

ফলে বিগত এক সপ্তাহ চাষাড়া চত্বর পুরোই ফাঁকা। ছিলনা দৈনন্দিন জীবনের চিরচেনা যানজট। এতে করে গত এক সপ্তাহ স্বত্বিতে শহরে চলাচল করছে সাধারণ মানুষ।

সরজমিনে গিয়ে দেখা যায়, শহরের চাষাড়া চত্বর চত্বর দিয়ে মৌমিতা একের পর ঢুকছে ও বের হচ্ছে। চোখে পরার মত ছিল মৌমিতা পরিবহনের গাড়ি। তবে তাদের গাড়ি গুলো ছিল গেইটলক। এর ফলে গত সপ্তাহের চেয়ে তুলনায় কিছুটা যানজট ছিল। 

নারায়ণগঞ্জ বিআরটিএ তথ্য সূত্রে জানাগেছে, নারায়ণগঞ্জে মৌমিতা পরিবহনের অনুমোদন রয়েছে ৭৮টি গাড়ির। এই অনুমোদন তারা ঢাকা বিআরটিএর থেকে নিয়েছে সাইনবোর্ড পর্যন্ত। আর মৌমিতা পরিবহন মোট গাড়ি রয়েছে দেড় শতাধিকের উপরে।

এবিষয়ে নারায়ণগঞ্জ মৌমিতা ট্রান্সপোর্টের ম্যানেজার আমিনুল ইসলাম বলেন, আমাদের এমডি নারায়ণগঞ্জ প্রশাসনের সাথে যোগাযোগ করে সময় নিয়েছে। আমাদেরকে বলছে গাড়ি পুনরায় শহরে  প্রবেশ করবে। 

তবে আমাদের গাড়ি গুলো সম্পূর্ণ গেইটলক, রাস্তা থেকে কোনো যাত্রী উঠানামা করাই না। মেট্রোহল ও চাষাড়া লিংক রোড কাউন্টার থেকে যাত্রী উঠানামা করা হয়। 

গত এক সপ্তাহ মৌমিতা গাড়ি শহরে প্রবেশ করেনি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনদিন আমাদের মৌমিতা পরিবহনের কোনো গাড়ি শহরে প্রবেশ করেনি। তবে আমাদের কোনো গাড়ি বন্ধ ছিল না। 

নারায়ণগঞ্জ প্রশাসনের কার সঙ্গে আপনাদের এমডি যোগাযোগ করে শহরে প্রবেশ করতে বললেন এমন প্রশ্ন করলে সে ফোনটি কেটে দেয়।

এ বিষয়ে কথা বলতে নারায়ণগঞ্জ বিআরটিএর সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মো. শামসুল কবীরের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি।