নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৮ সেপ্টেম্বর ২০২৪

১৪ দফা দাবিতে বিকেএমইএতে সম্রাট গার্মেন্টস শ্রমিকদের স্মারকলিপি ও সমাবেশ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:১৭, ২০ সেপ্টেম্বর ২০২৩

১৪ দফা দাবিতে বিকেএমইএতে সম্রাট গার্মেন্টস শ্রমিকদের স্মারকলিপি ও সমাবেশ

বেআইনিভাবে বন্ধ সম্রাট এন্ড কোং (প্রাঃ) লিমিটেড অবিলম্বে চালু, ২০১৮ সালে সরকার ঘোষিত নিম্নতম মজুরি ৮০০০ টাকা বাস্তবায়ন, আট ঘণ্টা কর্মদিবস, ওভারটাইমে দ্বিগুণ মজুরিসহ ১৪ দফা দাবিতে কারখানার শ্রমিকরা বুধবার দুপুরে বিকেএমইএ কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেছেন। 


স্মারকলিপি প্রদানের পূর্বে শ্রমিকরা নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে সমাবেশ ও শহরে বিক্ষোভ মিছিল করে।

 

সমাবেশে শামীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সহসাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার আনোয়ার খান, কারখানার শ্রমিক মাহবুব, সাইফুল, শিউলি, রুবেল। 


নেতৃবৃন্দ বলেন, সম্রাট গার্মেন্টস মালিক কর্তৃপক্ষ গতকাল শ্রমআইন লঙ্ঘন করে বন্ধ করে দিয়েছে। এই কারখানার মালিক শ্রম আইন মানে না। পাঁচ বছর আগে বাংলাদেশ সরকার ঘোষিত নিম্নতম মজুরি ৮০০০ টাকা এখনও বাস্তবায়ন করে নাই।

 

শ্রমিকদের সাধারণ কর্মদিবস এখানে ১২ ঘণ্টা। আইন অনুযায়ী সাত কর্মদিবসে বেতন পরিশোধ করে না। সবেতন মাতৃত্বকালীন সুবিধা নারী শ্রমিকদের প্রদান করে না। অর্জিত ছুটি, রিজাইনের টাকা পরিশোধ করে না।  কথায় কথায় চলে বেআইনি ছাঁটাই-নির্যাতন। 


নেতৃবৃন্দ আরও বলেন, গত ৩ সেপ্টেম্বর শ্রমিকরা তাদের সংকট সমাধানে মালিক কর্তৃপক্ষকে ১৪ দফা দাবি দিয়ে ছিল। কিন্তু মালিক দাবি দাওয়া নিয়ে শ্রমিকদের সাথে কোন আলোচনা করেনি। উপরন্তু গতকাল কারখানাটি বিনা নোটিশে বন্ধ করে দিয়েছে।

 

শ্রমিকরা সকালে কারখানায় কাজে গেলে তাদের কারখানায় প্রবেশ করতে দেয়া হয়নি। চাকরি হারিয়ে শ্রমিকরা দিশেহারা হয়ে পড়েছে। তারা সংশ্লিষ্ট সকল দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছে। নেতৃবৃন্দ এবিষয়ে বিকেএমইএকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।