নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

মঙ্গলবার,

১৭ সেপ্টেম্বর ২০২৪

অনিয়ম ও দুর্নীতির আখড়ায় পরিণত না’গঞ্জ তানজিম হোমিওপ্যাথি কলেজ ও হাসপাতাল

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২৩:১৮, ২৭ আগস্ট ২০২৪

অনিয়ম ও দুর্নীতির আখড়ায় পরিণত না’গঞ্জ তানজিম হোমিওপ্যাথি কলেজ ও হাসপাতাল

নারায়ণগঞ্জ জামতলা কেন্দ্রীয় ঈদগাঁ সংলগ্ন ১৯৬০ সালে নির্মিত তানজিম হোমিওপ্যাথি কলেজ ও হাসপাতাল দীর্ঘদিন ধরে অনিয়ম ও দূর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। কলেজের অধক্ষ্য ডাঃ আশরাফুর রহমানের স্বেচ্ছাচারিতায় কলেজ ও হাসাপাতালটির বেহাল দশা হয়েছে বলে দাবি করছেন শিক্ষাথী, অভিবাবক, আগত রোগী ও তাদের স্বজনরা। 

সরেজমিনে গিয়ে দেখা যায় কলেজের পরিবেশ বিশৃঙ্খলতায় ভরপুর। এখানে ছাত্র ও শিক্ষকের লেশ মাত্র পাওয়া যায়নি। শুধুমাত্র চিকিৎসা ভিজিট নিয়ে ব্যস্ত একদল নৈতিক মানহীন  চিকিৎসক ।  অধ্যক্ষ্যের কক্ষে গেলে তাকে পাওয়া যায়নি। 
অফিস সহকারী নজরুল ইসলামের কাছে জিজ্ঞেস করলে বলেন, স্যার একটি দাওয়াতে গেছেন। তিনি আজকে আর আসবে না। 

নাম প্রকাশে অনিচ্ছুক কলেজ ছাত্রী জানান, এই কলেজে ঠিকমতো পড়াশুনা হয়না। শুধু পরীক্ষা নেওয়া হয়। শিক্ষার্থী জিয়াসমিন আক্তার বলেন, কয়েক বছর আগে ৮ হাজার ৫০০ টাকা অফিস সহকারী কাজী নজরুল ইসলাম সার্টিফিকেট বাবদ নেয় এবং পরবর্তীতে আরও ৬০০ টাকা নিলেও এখন পর্যন্ত সার্টিফিকেট দেয়নি। 


এমতাবস্থায় সহকারী শিক্ষকদের কাছে বিভিন্ন বিষয়ে জানতে চাইলে রোগী দেখার কথা বলে এড়িয়ে যান এবং বলেন সবকিছু জেলা প্রশাসকের নিকট জানতে পারবেন। জেলা প্রশাসকের নির্দেশক্রমে রেজুলেশন অনুযায়ী এই প্রতিষ্ঠান চলে। 

অন্যদিকে রোগীর ভিজিট সম্পর্কে জানতে চাইলে সহকারী অধ্যাপক ডাক্তার এম রাজ্জাক দাম্ভিকতার সাথে জানান, আমাদের বহিঃবিভাগে সরকারি পিজি হাসপাতালের মতো ২ বা ৩ টি ধাপে টিকিট কাটা হয়। সাধারণ নাগরিকদের জন্য ৩০ টাকা হারে টিকিট করতে হয়,স্পেশালদের জন্য ৩০০ টাকা করে টিকিট এবং জটিল ও কঠিন রুগির জন্য ১ হাজা টাকা পর্যন্তও টিকিট বাবদ নেওয়া হয়।

এদিকে উক্ত কলেজের প্রতিষ্ঠাতাকালীন গভর্নিং বডির সদস্য রফিকুল ইসলাম খান পর্যবেক্ষনে  গেলে ১৭ বছরের রাম রাজত্ব করা কলেজের স্টাফ, কর্মচারীরা তেড়ে আসে এবং বহিরাগত সন্ত্রাসী দ্বারা হেনস্তের স্বীকার হন বলে অভিযোগ পাওয়া গেছে। 

এ বিষয়ে রফিকুল ইসলাম বলেন, এখানে আগে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন হতো। স্বৈরশাসক আমলে দীর্ঘদিন যাবৎ নির্বাচন হয়না। এই কলেজকে কুখ্যিগত করে একচাটিয়া ফায়দা লুটছে আওয়ামী লীগ ও তার দোষররা। 

নিয়ম বহির্ভুত স্বেচ্ছাচারিতায় লিপ্ত রয়েছে অধ্যক্ষ্য ও সহকারী শিক্ষকরা। দীর্ঘদিন যাবৎ অধ্যাপক ডা. মোঃ আশরাফুর রহমান এই কলেজে নিজের আধিপত্য বিস্তার করে রেখেছে। 

তথ্য সূত্রে জানা যায় ডাঃ আশরাফুর আমলাপাড়া কালিরবাজার  তার নিজস্ব প্রতিষ্ঠানে রোগি দেখায় ও পর্যাপ্ত সময় দিতে গিয়ে কলেজে অনুপস্থিত থাকেন অধিকাংশ সময়ই। 

শুধু তাই নয় তথ্য সূত্রে জানা যায় ১৯৬০ সালে তানজিম হোমিওপ্যাথি কলেজের যাত্রা শুরু হলেও একতলা বিশিষ্ট  একটি ভবন দিয়েই চলছে কলেজ, নেই কোন একটি ল্যাব, জরার্জীণ ভবন, পুরতন আসবাবপত্র দিয়েই চলছে নারায়ণগঞ্জ জেলার একমাত্র হোমিও কলেজ।

অধক্ষ্য ডাঃ আশরাফুর রহমানের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিষয়ে জানতে চাইলে সঠিক উত্তর না দিয়ে সংবাদকর্মীদের সাথে অসাধাচরণ করেন। 

সম্পর্কিত বিষয়: