নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৩ অক্টোবর ২০২৪

শিবু মার্কেটে ফুটপাত দখল করে আওয়ামীলীগ নেতার অবৈধ দোকান নির্মাণ

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২১:৩৭, ৮ অক্টোবর ২০২৪

শিবু মার্কেটে ফুটপাত দখল করে আওয়ামীলীগ নেতার অবৈধ দোকান নির্মাণ

শিবু মার্কেট লামাপাড়া বাইতুল আমান জামে মসজিদ সংলগ্ন ঢাকা- নারায়ণগঞ্জ লিংক রোডের ফুটপাত দখল করে দোকান নির্মান করছেন কুতুবপুর ইউনিয়ন ৯নং ওয়ার্ড সভাপতি মো. সামসুল হক। ফুটপাতের ওপর স্থাপনা থাকায় রাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে স্কুলের শিক্ষার্থীসহ পথচারীরা।

স্থানীয় সূত্র জানায়, ঢাকা- নারায়ণগঞ্জ লিংক রোডের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা হল শিবুমার্কেট এলাকা। শিল্পকারখানা সমৃদ্ধ এলাকা হওয়ায় এই জায়গা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষের চলাচল। দিন থেকে রাত অবধি সব সময়ই জনসমাগম থাকে এই জায়গায়। অথচ ফুটপাত দখল করে দোকান নির্মান করায় প্রতিদিন শিক্ষার্থী, শ্রমিক সহ সাধারণ পথচারীদের পোহাতে হচ্ছে নিদারুণ দুর্ভোগ। 

এই সামসুল হক সদর উপজেলার সাবেক চেয়ারম্যান নাজিমউদ্দিনের ঘনিষ্ঠজন সেই সুবাদে তিনি হয়ে উঠেছিলেন বেপরোয়া। তারই পরিপ্রেক্ষিতে তিনি ফুটপাতে চলাচলের জায়গা দখল করে গড়ে তুলছেন স্থায়ী দোকান। 

সাধারণ এক পথচারী বলেন,  গত ৫ আগষ্ট ছাত্র-জনতার গনঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকার পতনের পর থেকে সমস্ত দখলদাররা পালিয়ে গেছে। কিন্তুু আমার প্রশ্ন হল, এই ব্যস্ততম রাস্তার ফুটপাতের জায়গা দখল করে কিভাবে পাকা দোকান নির্মান হচ্ছে। এতে মাঝে মাঝে আমাদের সাধারণ পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা দিয়ে চলাচল করতে হয়। 

বিশেষ করে যখন গার্মেন্টসগুলো যখন ছুটি হয় তখন একসাথে অনেক পথচারী চলাচল করে এই জায়গা দিয়ে। রাস্তার উপরে অবৈধভাবে নির্মিত আওয়ামী লীগ নেতা শামসুল হকের দোকান ভেঙ্গে দেওয়ার জন্য সড়ক ও জনপথসহ জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করছি। 

এবিষয়ে আওয়ামী লীগ নেতা শামসুল হক বলেন, আমার বাপদাদার জায়গার সামনে আমি দোকান নির্মাণ করেছি। আর এই জায়গা সরকারে একর করে নিয়েছিল। যখন সরকারের জায়গার লাগবে তখন তারা ভেঙে দিবে সমস্যা নাই।  

প্রসঙ্গত, ৬ লেন বিশিষ্ট ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড হল বহু পুরাতন একটা রোড। বর্তমানে এই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে এই সড়কটি ৬ লেনে উন্নিত করা হয়েছে। এতে প্রকল্পে ব্যয় হয়েছে  ৪৮৯কোটি ৪২ লাখ টাকা। 

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- সড়কবাঁধ-পেভমেন্ট প্রশস্ত, বিদ্যমান পেভমেন্ট মজবুত করা, সার্ভিস সড়ক, হার্ড সোল্ডার, রিজিড পেভমেন্ট মজবুত-প্রশস্ত করা ও সার্ভিস লেন, কংক্রিট রোড ডিভাইডার, বাস-বে, আরসিসি বক্স কালভার্ট সম্প্রসারণ, ফুটওভার ব্রীজ এবং ভূমি অধিগ্রহণ।