নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

শুক্রবার,

১৮ অক্টোবর ২০২৪

সমুদ্র পথে হজ্ব যাত্রী পাঠানো গেলে খরচ  ৪০ শতাংশ কমে যাবে : ধর্ম উপদেষ্টা

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:১৭:৪১, ১২ অক্টোবর ২০২৪

সমুদ্র পথে হজ্ব যাত্রী পাঠানো গেলে খরচ  ৪০ শতাংশ কমে যাবে : ধর্ম উপদেষ্টা

ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন বলেছেন, হজ¦ পালনে সমুদ্র পথে জাহাজে হাজিদের পাঠানো গেলে বিমান থেকে ভাড়া ৪০ শতাংশ কম লাগবে। সৌদি হজ¦ মন্ত্রীর সঙ্গে বৈঠকে সমুদ্র পথে হাজি পাঠাতে প্রস্তাব দিলে তারা আমাদের প্রস্তাবে রাজি হয়েছেন।

হাজিদের পাঠানোর ক্ষেত্রে বড় চার্টার শিপ ভাড়া করতে হবে। এটা করতে গেলে আমাদের দুই হাজার কোটি টাকার প্রয়োজন হবে। বাংলাদেশ ব্যাংক যদি আমাদের ঋণ দেয় তাহলে আমরা এটা করতে পারব।

শুক্রবার (১১ অক্টোবর) দিবাগত রাতে নারায়ণগঞ্জ শহরের দেওভোগ এলাকায় জামিআ’ আরাবিয়া দারুন উলুম মাদ্রাসায় ইসলামী সম্মেলনে এসে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। 

এ সময় ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন আরও বলেন, সরকার হজ্ব প্যাকেজ কমানোর যথাসাধ্য চেষ্টা করছে। এ বিষয়ে বাংলাদেশ বিমান কর্তৃপক্ষের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। ভাড়া কমানোর বিষয়ে বিমান কর্তৃপক্ষ নীতিগতভাবে সম্মতি দিয়েছে।

অচিরেই সমুদ্র বন্দর কর্তৃপক্ষ ও শিপিং কোম্পানীর সঙ্গেও আলোচনা করা হবে। তাই আমরা আশা করছি হজ প্যাকেজ যৌক্তিক পর্যায়ে নামিয়ে আনতে পারব।

পূজায় নাশকতার কোনো আশঙ্কা নেই উল্লেখ করে তিনি বলেন, গত দু’দিন যাবত শান্তিপূর্ণভাবে পূজা হচ্ছে। আমাদের প্রত্যাশা সুষ্ঠু ও সুন্দরভাবে শারদীয় দুর্গা পূজা উদযাপন করা সম্পন্ন হবে। এ পর্যন্ত আমাদের কাছে বড় ধরনের কোনো সহিংসতার খবর নেই। নাশকতার কোনো আশঙ্কাও নেই। 

আ ফ ম খালিদ হোসেন বলেন, আমাদের সংবিধানে সব ধর্ম মতের মানুষের সমান অধিকার দেয়া হয়েছে। ধর্মে অধিকার, ব্যবসা বাণিজ্যের অধিকার লেখাপড়া করার অধিকার, চাকরি পাওয়ার অধিকার। সব অধিকারের ক্ষেত্রে আমাদের দরজা সব সময় খোলা এবং আগামী দিনেও এই অধিকার সংরক্ষণ করার জন্য আমরা সচেষ্ট আছি।

চট্টগ্রামে পূজা অনুষ্ঠানে ইসলামী সঙ্গীত পরিবেশন প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ধর্ম উপদেষ্টা বলেন, হিন্দু-মুসলিম ঐক্য-মিলনের সঙ্গীত পরিবেশন করতে সজল দত্ত নামে সনাতন ধর্মাবলম্বী এক ব্যক্তি কিছু মুসলমান ছাত্রকে পূজা মন্দিরে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এমন তথ্যসহ দুই ধরণের তথ্য আমাদের কাছে এসেছে। বিষয়টি যাচাই বাছাই করা হচ্ছে। সেখানকার জেলা প্রশাসকের লিখিত বক্তব্য পেলে  সরকারিভাবে মন্তব্য করা হবে।

সম্পর্কিত বিষয়: