নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৬ অক্টোবর ২০২৪

“লবণ আইন মেনে খাদ্য লবণ উৎপাদন করার নির্দেশ”

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:২২:৩৩, ৫ অক্টোবর ২০২৪

“লবণ আইন মেনে খাদ্য লবণ উৎপাদন করার নির্দেশ”

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প , নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের (বিসিক) উদ্যোগে ও উন্নয়ন সহযোগী সংস্থা নিউট্রিশন ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় নারায়ণগঞ্জ, ঢাকা ও চাঁদপুর জোনের লবণ মিল মালিক ও তাদের প্রতিনিধিদের নিয়ে অর্ধবার্ষিক পর্যালোচনা সভা (জানুয়ারি-জুন ২০২৪ইং) অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (৫ অক্টোবর) নগরীর চাষাড়ায় হীরা ড্রাগন প্যালেসে এ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। 

বিসিকের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের প্রধান, আঞ্চলিক পরিচালক, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ডক্টর মুহাম্মদ আলমগীর হোসেনের সভাপতিত্বে উক্ত পর্যালোচনা সভাটি অনুষ্ঠিত হয় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্পের পরিচালক, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ আহসান করীর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সায়কা সিরাজ, কান্ট্রি ডিরেক্টর, নিউট্রিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ, জনাব ডক্টর মোহম্মদ ফরহাদ আহম্মেদ, মহাব্যবস্থাপক, বিসিক, জনাব ইঞ্জিনিয়ার সরোয়ার হোসেন, প্রধান লবণ সেল ,  জনাব পরিতোষ কান্তি সাহা, সভাপতি, নায়ায়ণগঞ্জ জেলা লবণ মালিক গ্রুপ।

এছাড়াও বিসিক ও নিউট্রিশন ইন্টারন্যাশনাল এর বিভিন্ন কর্মকর্তা, লবণ মিল মালিক ও তাদের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

উক্ত পর্যালোচনা সভায় নারায়ণগঞ্জ, ঢাকা ও চাঁদপুর জোনের জানুয়ারি থেকে জুন ২০২৪, ছয় মাসের বিভিন্ন লবণ ফ্যাক্টরি থেকে সংগৃহীত নমুনা লবণের আয়োডিনের পরীক্ষার ফলাফল নিয়ে আলোচনা করা হয়।

লবণ সেল ঢাকার রসায়নবিদ  জনাব আবুল খায়ের পর্যালোচনা সভাটির সঞ্চালনা করেন। নারায়ণগঞ্জ জেলা বিসিকের প্রধান, উপমহাব্যবস্থাপক জনাব মোহাম্মদ জসিম উদ্দিন আগত অতিথি ও লবণ ফ্যাক্টরি মালিক দের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। 

পরবর্তীতে লবণে আয়োডিনের গুরুত্ব নিয়ে একটি শর্ট ভিডিও চিত্র দেখানো হয় এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে জনাব নিতাই চন্দ্র গাইন, সম্প্রসারণ কর্মকর্তা, বিসিক নারায়ণগঞ্জ ও জনাব মোহাম্মদ শরীফ খান, নিউট্রিশন ইন্টারন্যাশনালের জোনাল প্রতিনিধি ঢাকা, নারায়ণগঞ্জ ও চাঁদপুর জোনের বিভিন্ন লবণ ফ্যাক্টরির জানুয়ারি থেকে জুন ২০২৪ সালের  ছয় মাসের ফ্যাক্টরি থেকে সরবরাহ কৃত লবণের নমুনা পরীক্ষার ফলাফল উপস্থাপন করেন।

উক্ত সভায় যে সমস্ত লবণ ফ্যাক্টরি উৎপাদন পর্যায়ে লবণ আইন ২০২১ অনুসারে সঠিক মাত্রায় আয়োডিন মিশিয়ে লবণ উৎপাদন করেছে তাদের করতালির মাধ্যমে উৎসাহিত করা হয়েছে ।

আবার যে সব ফ্যাক্টরি আইন অনুযায়ী পরিমিত পরিমাণে আয়োডিন ব্যাবহার করেনি তাদের সতর্ক করে দেন বিসিকের পরিচালক গণপ্রজাতন্ত্রী বাংলদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ আহসান কবির।

উন্মুক্ত আলোচনায় নারায়ণগঞ্জ লবণ মিল মালিক গ্রুপের সভাপতি জনাব পরিতোষ কান্তি সাহা ক্রুড সল্ট এর মান উন্নয়ন ও খুচরা বাজারে লবণ বিক্রির নির্দিষ্ট মূল্য তালিকা তৈরি করতে বিসিকের এর দৃষ্টি আকর্ষন করেন। এছাড়াও এসিআই, সোনারগাঁও সল্ট ফ্যাক্টরির বিভিন্ন প্রতিনিধিগণ তাদের বিভিন্ন দাবি উপস্থাপন করেন।

লবণ সেল প্রধান জনাব ইঞ্জিনিয়ার সরোয়ার হোসেন পর্যালোচনা আয়োজনে সহযোগিতার জন্য নিউট্রিশন ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জ্ঞাপন করেন, তিনি ব্যবসায়ীদের সততার সাথে পরিমিত পরিমাণে আয়োডিন ব্যাবহার করার পরামর্শ দেন এবং দেশীয় ক্রুড লবণের উন্নতির আশ্বাস দেন।

বিশেষ অতিথির বক্তব্যে নিউট্রিশন ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর জনাব সয়কা সিরাজ রোগ প্রতিরোধে আয়োডিনের গুরুত্ব তুলে ধরেন এবং বাংলাদের সরকারের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে ভবিষ্যতেও বিসিকের পাশে থেকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন এবং সর্বজনীন লবণ আয়োডিনযুক্ত করন প্রকল্পে নিউট্রিশন ইন্টারন্যাশনাল এর বিভিন্ন ভূমিকার কথা উল্লেখ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব, পরিচালক বিসিক জনাব আহসান কবির পর্যালোচনা আয়োজনে সহযোগিতার জন্য নিউট্রিশন ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জ্ঞাপন করেন, সঠিক ভাবে লবণ আইন ২০২১ মেনে চলে কারখানার মালিকগণকে আয়োডিন যুক্ত লবণ উৎপাদন করার নির্দেশ দেন।

যদি কেউ ইচ্ছাকৃত ভাবে জনগণকে ঠকিয়ে অধিক মুনাফার আশায় আয়োডিন ছাড়া লবণ বাজাতজাত করে তাদের কারখানা যথাযথ নিয়ম অনুযায়ী বন্ধ করার হুশিয়ারি দেন এবং দেশীয় ক্রুড লবণের উন্নতির জন্য কারখানা পর্যায়ে নিউট্রিশন ইন্টারন্যাশনালের সহযোগিতার ন্যায় মাঠ পর্যায়ে সহযোগিতা আশা করেন।

উক্ত পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে ঢাকা বিসিকের আঞ্চলিক পরিচালক ডক্টর মোহম্মদ আলমগীর হোসেন লবণ ফ্যাক্টরি মালিকদের আরও সচেতন হয়ে ভোজ্য লবণ উৎপাদন আদেশ প্রদান করেন এবং আইন মেনে পরিমিত পরিমাণে আয়োডিন মেশানোর কথা বলতে, পাশাপাশি যে সমস্ত লবণ কারখানা আইন মেনে পরিচালনা করছেন না তাদের উৎপাদন বন্ধ করার কথা বলেন।  

উল্লেখ্য, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্পের (বিসিক) প্রধান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ আশরাফ উদ্দিন আহমেদ খান বিশেষ কারনে সভায় অনুপস্থিত থাকায় বিসিক পরিচালক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব মোহাম্মদ আহসান কবির সভার প্রধান অতিথির আসন অলংকৃত করেন।
 

সম্পর্কিত বিষয়: