নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

২৩ অক্টোবর ২০২৪

বিশ্ব নদী দিবসে সাবেক মেয়র আইভীর সমালোচনা

নারায়ণগঞ্জ টাইমস:

প্রকাশিত:২১:২০, ২২ সেপ্টেম্বর ২০২৪

বিশ্ব নদী দিবসে সাবেক মেয়র আইভীর সমালোচনা

বিশ্ব নদী দিবস উপলক্ষে নারায়ণগঞ্জে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলা শাখার সদস্যরা। মানববন্ধনে অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন।

 

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ নগরের সেন্ট্রাল খেয়া ঘাটে শীতলক্ষ্যা নদীর তীরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে নিজের বক্তব্যে জেলার সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং বহু জনকল্যাণ মূলক আন্দোলনের নেতা রফিউর রাব্বি বলেন, যাদের কোমরে জোর রয়েছে তারাই নদী দখল করে। শীতলক্ষ্যার তীরে চারশটি ডাইং কারখানার রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এসব কারখানার বর্জ্য পরিশোধন ছাড়াই সরাসরি নদীতে ফেলা হচ্ছে। নদীকে রক্ষায় সবাইকে একত্রিত হয়ে কাজ করার আহবান জানান তিনি। সেই সঙ্গে নারায়ণগঞ্জের প্রাণ শীতলক্ষ্যাকে দখল দূষণ থেকে বাঁচাতে এক হাজার কোটি টাকার বাজেট দাবি করেন তিনি। 


বাংলাদেশ পরিবেশ আন্দোলন জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট এবি সিদ্দিকের সভাপতিত্বে ও শরীফ উদ্দিন সবুজের সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাপার কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলমগীর কবির, আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি মোঃ নূর উদ্দিন, বাপার জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহিদুল হক ভূঁইয়া দিপু, গণসংহতি আন্দোলনের জেলা কমিটির সমন্বয়ক অঞ্জন দাস, আমরা নারায়ণগঞ্জবাসীর সাধারণ সম্পাদক নাছির উদ্দিন মন্টু, জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম, পরিবেশ রক্ষা আন্দোলন জেলা কমিটির আহবায়ক মোস্তফা করিম, জেলা সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল প্রমুখ।


মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, নদী বিশেষজ্ঞরা বাংলাদেশে মোট ১২৬টি নদীর অস্তিত্ব খুঁজে পেয়েছে। এরমধ্যে আন্তঃদেশীয় ৫৭টির মধ্যে ৫৪টি ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আমাদের প্রতিবেশি দেশ এসব নদীতে বাধ দিয়ে প্রবাহ বাধাগ্রস্থ করেছে। 

 

বক্তারা আরও বলেন, দখল এবং দূষণের কারণে নদীর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্থ হওয়ার পাশাপাশি নদীর গতিপথ পরিবর্তন হয়ে নৌপথ ধংস হয়ে যাচ্ছে। নদী রক্ষায় সবাইকে একত্রিত হয়ে কাজ করার আহবান জানানো হয়। একই সঙ্গে বিগত দিনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন কর্তৃপক্ষ নগরের অপরিশোধিত বর্জ্য পরিশোধনের জন্য পানি শোধনাগার নির্মাণ না করায় সদ্য বিদায়ী মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভীর কঠোর সমালোচনা করা হয়।
 

সম্পর্কিত বিষয়: