1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
বুধবার, ১২ মে ২০২১, ০৮:৫৩ অপরাহ্ন

শারদীয় দুর্গোৎসবে ব্রাহ্মণ সমাজের দায়িত্ব ও করণীয় সম্পর্কে মতবিনিময় 

নারায়ণগঞ্জ টাইমস :
  • শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২১৪

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সার্বিক পরিস্থিতিতে আসন্ন শারদীয় দুর্গোৎসবে ব্রাহ্মণ সমাজের দায়িত্ব ও করণীয় (সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে চলা) সম্পর্কে মতবিনিময় ও বিশদ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার ( ২৫ সেপ্টেম্বর ) বিকেল চারটায় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে চাষাঢ়া শ্রী শ্রী গোপাল জিউর বিগ্রহ মন্দির প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন বন্দরে বিয়ে বাড়িতে দুই মাতালের হামলা, বরসহ আহত ৪

আলোচনা সভায় উপস্থিত ব্রাহ্মণ সমাজের প্রতিনিধিরা বলেন, বর্তমানে সারা বিশ্ব করোনা ভাইরাসের মহামারিতে আক্রান্ত। সারা বিশ্বের মানুষ আজ এ ক্ষতিকর ভাইরাস থেকে রক্ষা পেতে লড়াই করছে। আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের মানুষকে করোনার হাত থেকে মুক্তি দিতে দেশের সকল মানুষ নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাচ্ছে। আমরাও সরকারের সে চেষ্টায় শামিল থাকতে চাই। তাই আসন্ন শারদীয় দূর্গোৎসবে সরকারী নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য বিধি মেনে পূজা আয়োজন করার বিষয়ে আমাদের ব্রাহ্মণ সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর পূজা পরিষদ আমাদের করণীয় সম্পর্কে মত বিনিময় সভার আয়োজন করায় আমরা আমাদের কথাগুলো বলার জন্যে একটা প্লাটফরম পেলাম। তাই নারায়ণগঞ্জের পূজা পরিষদকে ধন্যবাদ। নারায়ণগঞ্জের এই উদ্যোগ দেখে যেনো সারা দেশে একটি জাগরণের সৃষ্টি হয় এবং আসন্ন পূজার বাকী ২৪ দিনে সবাই মিলে এই বানীগুলো সর্বত্র প্রচার করলে সবার মধ্যে সচেতনতার তৈরী হবে।
তারা বলেন, সরকারের সাথে আলোচনা করে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি দূর্গেৎসবে করণীয় সম্পর্কে ২৬টি নির্দেশনা দিয়েছে। আমরা যদি প্রতিটি মন্দিরে স্থানীয় কমিটির সাথে আলোচনা করে সেই নির্দেশনাগুলো বাস্তবায়ন করতে পারি, তাহলে ঝুঁকি এড়িয়ে পূজা আয়োজন করা সম্ভব হবে। তবে এ ক্ষেত্রে আমাদের উপর যাতে কোন প্রকার চাপ সৃষ্টি করা না হয় সে বিষয়ে কতৃডপক্ষকে দৃষ্টি রাখতে হবে।

মতবিনিময় সভায় জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখণ সরকার শিপন বলেন, করোনা মহামারির কারনে আমরা গত ছয়মাসে বেশ কয়েকটি ধর্মীয় অনুষ্ঠান সংক্ষিপ্ত করেছি। এবার হিন্দু সম্প্রদায়ের সর্ব বৃহৎ উৎসব দূর্গা পূজার আয়োজন নিয়েও আমাদেরকে সচেতন থাকতে হবে। কারন কেউ যাতে বলতে না পারে যে এ পূজার আয়োজনের কারনে করোনার সংক্রমণ বেড়ে গেছে। তাই আমরা পরিপূর্ণ স্বাস্থ্য বিধি মেনে এবারের পূজা আয়োজনে বদ্ধ পরিকর। আর এ ক্ষেত্রে মন্দিরের পুরোহিতগলের ভূমিকা অপরিসীম। তাই আজকে এসব পূজারীগণের সাথে মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে। এতে করে সকল ক্ষেত্রে সচেতনতার বার্তাটি ছড়িয়ে যাবে।

ইসদাইর রাধা গোবিন্দ মন্দিরের পুরোহিত শ্রী সুখেন ভট্টাচার্য’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাস, জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক সাংবাদিক উত্তম সাহা, মহানগরের সভাপতি অরুণ কুমার দাস, সাধারণ সম্পাদক উত্তম সাহা, ফতুল্লা থানা পূজা উদযাপন পরিষদের সভাপতি রঞ্জিত মন্ডল, জেলা পূজা পরিষদ নেতা সুশীল দাস, তপন ঘোষ, তপন গোপ সাধু, বন্দর পূজা উদযাপন সাধারণ সম্পাদক শ্যামল বিশ্বাস, সিদ্ধিরগঞ্জের সভাপতি শিশির ঘোষ অমর, সাধারণ সম্পাদক খোকন বর্মন, জেলা হিন্দু সংস্কার সমিতির সাধারণ সম্পাদক বিষ্ণ প্রদক সাহা, কৃষ্ণ আচার্য, মন্দিরের পুরোহিত রাজ প্রাসাদ চক্রবর্তী, শীপ শংকর চক্রবর্তী, অভিজিৎ চক্রবর্তী, দুলাল চক্রবর্তী, শিমুল চক্রবর্তী, কমল চক্রবর্তী, প্রাণ কুমার চক্রবর্তী, চিত্র চক্রবর্তী, প্রার্থ চক্রবর্তী, টুটুল চক্রবর্তীসহ বিভিন্ন মন্দিরের পুরোহিত গন ।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart