1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
রবিবার, ১৬ মে ২০২১, ১০:১৪ অপরাহ্ন

না.গঞ্জ সদর উপজেলায় সাফল্যের গল্প শোনালেন শেফালী

নারায়ণগঞ্জ টাইমস :
  • মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২০৭

নারায়ণগঞ্জের ফতুল্লার শেফালী আক্তার। স্বামী মারা যাওয়ার পর জীবন যুদ্ধে টিকে থাকতে ২০১৫ সালে নার্সিং প্রশিক্ষণ নিয়ে সৌদি আরব যান। সেখানেই পরিচয় হয় হংকংয়ের এক ব্যক্তির সঙ্গে। এরপর ২০১৭ সালে সৌদি আরব থেকে ফিরে যান হংকং। সেখানে ২ বছর থেকে গত বছর ছুটিতে দেশে ফিরে আসেন। করোনার কারণে আর হংকং যাওয়া হয়নি শেফালীর। প্রশিক্ষণ থাকায় প্রবাস জীবনে শেফালীকে তেমন বেগ পেতে হয়নি। প্রবাসে করা আয় থেকে শেফালী তার একমাত্র ছেলেকে শিক্ষিত করেছেন। ছেলে এখন পুলিশে কর্মরত। আর একমাত্র মেয়ে ল’ পড়ছে।
বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সটেতনতা শীর্ষক প্রচার ‘প্রেস ব্রিফিং ও সেমিনার’-এ উপস্থিত থেকে এভাবেই নিজের প্রবাস জীবনের সাফল্যের গল্প শোনান শেফালী আক্তার।
মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের আয়োজনে নারায়ণগঞ্জ সদর উপজেলা মিলনায়তে সচেতনতা মূলক ওই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

সেমিনারে শেফালী আক্তারের সাফল্যগাথার পাশাপাশি ছিল দুর্ভোগের চিত্রও। বন্দর উপজেলার রিপন মিয়া কিভাবে মালয়েশিয়া গিয়ে প্রতারণার শিকার হন সেই বর্ণনা উঠে আসে তার জবানিতে। বৈধ ভাবে সব ধরণের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মালয়েশিয়া গেলেও তাকে যে চাকুরির কথা বলে নেওয়া হয়েছে সেই কাজ না দিয়ে অন্য কাজ দেওয়া হয়। একারণে সে ওই দেশে অবৈধ শ্রমিক হয়ে পড়ে এবং এক পর্যায়ে সেদেশের ইমিগ্রেশন পুলিশের হাতে ধরা পড়ে দেশে শূণ্য হাতে ফিরে আসে।
সেমিনারে বিদেশে যাবার আগে প্রশিক্ষণ ও ভাষা শিক্ষা এবং যে কোম্পানীর কাজে যাচ্ছে সেই কোম্পানী সম্পর্কে ভালভাবে খোঁজ নিয়ে যাওয়ার বিষয়ে জোর দেওয়া হয়। বর্তমান ইন্টারনেট সুবিধার কারণে পৃথিবীর যে কোন দেশ ও তার প্রতিষ্ঠান সম্পর্কে সহজেই খোঁজ নেওয়া সম্ভব। তাছাড়া বাংলাদেশ সরকারের প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ও এ বিষয়ে বিদেশগামীদের সহায়তা দিয়ে থাকে। তাছাড়া জেলা পর্যায়ে বিদেশগামীদের সহায়তা করতে প্রতিটি জেলার জেলা প্রশাসকদের কার্যালয়েও একটি হেল্প ডেস্ক রয়েছে বলে সেমিনারে জানানো হয়। বিদেশগামী যে কেউ ইচ্ছে করলেই ওইসব ডেস্ক থেকে সহায়তা পেতে পারেন।
নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলার চেয়ারম্যান আবুল কালাম আজাদ বিশ^াস, ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেরিন টেকনোলজির সিনিয়র ইন্সটেক্টর কামাল উদ্দিন। সেমিনারে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সচিববৃন্দ, বিভিন্ন স্কুলের প্রধানগণ এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart