1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
শনিবার, ১৫ মে ২০২১, ১০:৪০ পূর্বাহ্ন

হাঁসের মাথায় শিং

ডেস্ক সংবাদ
  • শুক্রবার, ২৪ জুলাই, ২০২০
  • ২৩২

একটি বাচ্চার হাঁসের মাথায় শিং গজানোর অদ্ভূত ঘটনা ঘটেছে রংপুরের পীরগাছা উপজেলায়। খবরটি ছড়িয়ে পড়লে এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। এখন হাঁসটিকে দেখতে পীরগাছার কল্যাণী ইউনিয়নের বড়দরগা এলাকার বাড়িটিতে ভিড় জমাচ্ছে উৎসুক মানুষ।

সোমবার (১ জুন) সরেজমিনে গিয়ে জানা যায়, প্রায় এক মাস ৮ দিন আগে বড়দরগা বাজার সংলগ্ন জনৈক আনিসুর রহমানের বাড়িতে ১৪টি হাঁসের বাচ্চা ফোটানো হয়। বাচ্চাগুলো ভালভাবেই বেড়ে উঠছিল। কিন্তু গত বৃহস্পতিবার আনিসুর রহমান খেয়াল করেন একটি হাঁসের বাচ্চার মাথায় কিছু একটা সমস্যা হয়েছে। তিনি হাঁসের বাচ্চাটি ধরে দেখতে পান মাথায় শক্ত কিছু একটা উঠতেছে। বাচ্চাটি নিয়ে তিনি পাশের বড়দরগা বাজারে গিয়ে লোকজনকে দেখান।

উপস্থিত সকলেই মাথার শক্ত অংশটি ধরে দেখেন এবং এটাকে শিং হিসেবে অভিহিত করেন। গত কয়েক দিনে শক্ত অংশটি অনেকটাই বেড়েছে। বর্ধিত অংশটি অন্যান্য প্রাণীর শিং এর সাথে হুবহু মিল রয়েছে। বর্ধিত অংশটি শক্ত হওয়ায় হাত দিয়েও বাঁকানো সম্ভব হচ্ছে না। এটি অন্যান্য প্রাণীর শিং এর মতই বলে উপস্থিত অনেকে মত দেন।

আনিসুর রহমান বলেন, ‘আমি ছোট বেলা থেকে হাঁস-মুরগি পালন করছি কিন্তু কখনও হাঁসের মাথায় শিং গজাতে দেখিনি। এটা আমার কাছে অবিশ্বাস্য মনে হয়েছে। তবে হাঁসের বাচ্চাটি এখনও সম্পূর্ণ সুস্থ রয়েছে। প্রতিদিনই শতশত মানুষ বাচ্চাটিকে এক নজর দেখতে ভিড় করছে। তাই অন্যান্য বাচ্চাদের থেকে আলাদা করে একটি টুকরিতে রাখা হয়েছে।’

উপজেলার নব্দীগঞ্জ বাজার থেকে হাঁসের বাচ্চাটি দেখতে আসেন মোখলেছুর রহমান। তিনি বলেন, ‘হাঁসের মাথায় শিং আমি আগে কখনো দেখিনি। যখন শুনলাম এখানে হাঁসের মাথায় শিং গজিয়েছে তখন দেখার জন্য আসলাম। নিজের হাতে ধরে দেখেছি। এটা আসলেই শিংয়ের মতো মনে হয়েছে। ’

স্থানীয় ইউপি চেয়ারম্যান নুর আলম বলেন, ‘হাঁসের মাথায় শিং হওয়ার খবর ছড়িয়ে পড়ায় ওই বাড়িতে এখন উৎসুক মানুষের ভিড় জমে উঠেছে। তবে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে হাঁসটিকে দেখতে যাওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ’

উপজেলা প্রাণীসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন ফরহাদ নোমান শিমুল জানান, এটা জীনগত সমস্যা (কনজেনিটাল এনোমালিস)। শরীরে জীনগত সমস্যার কারণে এমনটি হয়ে থাকে। শরীরের সকল কিছুর জন্য কোনো না কোনো জীন দায়ী। হাঁসের বাচ্চাটির ক্ষেত্রে তাই হয়েছে।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart