1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১০:১৫ পূর্বাহ্ন

সোনারগাঁয়ে আনন্দ শিপ ইয়ার্ডের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

নারায়ণগঞ্জ টাইমস :
  • বুধবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ১২৪
সোনারগাঁয়ে আনন্দ শিপ ইয়ার্ডের বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

 আদালতে মামলা চলমান থাকা অবস্থায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে একটি শিল্প প্রতিষ্ঠানের স্থায়ী বন্দোবস্তকৃত জায়গা অবৈধ ভাবে দখল করে শেড নির্মাণের অভিযোগ উঠেছে অপর একটি শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে। উপজেলার পিরোজপুর ইউনিয়নের ইসলামপুর এলাকায় অবস্থিত আল মোস্তফা গ্রুপের ওই জমিতে গত কয়েকদিন ধরে অবৈধভাবে শেড নির্মাণ করছেন আনন্দ শিপ ইয়ার্ড।

জানাগেছে, প্রতিষ্ঠানটি দখল নিশ্চিত করতে তড়িঘড়ি করে পাকা স্থাপনা নির্মান করছে। যাতে দখলকৃত জমিটি চিহ্নিত করা না যায়। শতাধিক নির্মান শ্রমিক দ্রুততার সাথে ভবন নির্মানের কাজ করছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন নির্মান শ্রমিক জানান-আমাদের বেশ কয়েকজন শ্রমিককে পুলিশ ধরে নিয়ে যাওয়ায় কর্তৃপক্ষ আমাদের কারো সাথে কথা বলতে নিষেধ করেছেন।
তিনি বলেন, আমরা গত ৫ দিন ধরে দিনরাত নির্মান কাজ করছি। দ্রুত কাজ শেষ করার জন্য আনন্দ শীপ ইয়ার্ড কর্তৃপক্ষ আমাদের চাপ দিচ্ছেন। প্রশাসন হঠাৎ এসে কাউকে না পেয়ে আমাদের লোকজনকে আটক করে নিয়ে যেতে পারে এ কারণে আমরা বেশ আতংকের মধ্যে আছি।

এরআগে এলাকাবাসী সরকারি জমি দখলের বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করলে গত ১৪ ফেব্রুয়ারি সোনারগাওঁ উপজেলা সহকারি ভুমি কমিশনার আনন্দ শীপ ইয়ার্ডের বেশ কয়েকজন কর্মচারিকে আটক করে নিয়ে আসলেও অজ্ঞাত করণে কিছুক্ষন পরেই আটককৃতদের ছেড়ে দেয়। এতে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করেছেন।

ওদিকে আল-মোস্তফা গ্রুপ এর অঙ্গ প্রতিষ্ঠান হেরিটেজ পলিমার এন্ড ল্যামি টিউবস লিঃ এর অপারেশন ম্যানেজার মো. জাহিদুল ইসলাম জমি দখলের অভিযোগ এনে আনন্দ শিপইর্য়াড এর মালিক (১) আব্দুল্লাহেল বারী (৬৫), পিতা-মরহুম তসির উদ্দিন, আনন্দ শিপইয়ার্ড লিঃ, অফিস ঠিকানা: সিটি হার্ট বিল্ডিং, ৯ম তলা, ৬৭ নয়াপল্টন, ঢাকা। বর্তমান ঠিকানা: বাড়ি নং-১,এজতেমা রোড,টঙ্গি মিল গেট, টঙ্গি, গাজীপুর। (২) দুলাল মিয়া (৬০), পিতা-অজ্ঞাত, ম্যানেজার, আনন্দ শিপইয়ার্ড লি:, (৩) মো. কামরুল হোসেন (৪০), পিতা-অজ্ঞাত, পেশা-ঠিকাদার,উভয় ঠিকানা: আনন্দ শিপইয়ার্ড লিঃ, ইসলামপুর, মেঘনাঘাট, সোনারগাঁও, নারায়ণগঞ্জ। এদের বিরুদ্বে সোনারগাও থানায় মামলা করতে গেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ মামলা নেয়নি।

আল মোস্তফা গ্রুপের পরিচালক জাফর ইকবাল জানান, আল মোস্তফা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হেরিটেজ পলিমার এন্ড ল্যামি টিউবস লিঃ ২০১৭ সালের ৪ এপ্রিল সাফ কবলা দলিল নং ৪৬৮৫ এবং একই বছরের ১৮ জুলাই সাফ কবলা দলিল নং ৯০৮৯, আরএস ১ নং খাস খতিয়ানভুক্ত, ৯৯ বছরের জন্য সরকারের কাছ থেকে বন্দোবস্ত মূলে মালিকানা লাভ করেন। এবং কোম্পানিটি আর.এস নামজারী ও জমাভাগ সম্পন্ন করে ভোগ দখলে রয়েছেন। কিন্তু পাশর্^বর্তী আনন্দ শীপ ইয়ার্ডের মালিক প্রকৌশলী আব্দুল্লাহ হেল বাকী বিভিন্ন সময় জমিটি দখলের চেষ্টা করে আসছেন।

তিনি আরও জানান, আমরা বিষয়টি আদালতের নজরে আনলে চলতি বছরের ১ ফেব্রুয়ারি আদালত আমাদের স্থায়ী বন্দোবস্তকৃত উক্ত জমির উপর স্থিতাবস্থা জারি করেন। এর প্রেক্ষিতে গত ১৪ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ জেলা জজ আদালতে আনন্দ শীপ ইয়াড কর্তৃপক্ষ উক্ত ভুমির জাল কাগজপত্র উপস্থাপন করে আপিল করে। আদালত সেদিনই শুনানী করে উক্ত স্থিতাবস্থা এ মামলার পরবর্তী শুনানী ৬ মে পর্যন্ত স্থগিত করেন। এর পরই আদালতের এ স্থিতাবস্থার সুযোগে আনন্দ শীপ ইয়ার্ডের মালিক তার লোকজন নিয়ে রাতারাতি শত শত নির্মান শ্রমিক দিয়ে পাকাঁ স্থাপনা তৈরী করে জায়গাটি অবৈধ ভাবে দখল করে নেয়ার চেষ্টা করছে। বন্দোবস্ত প্রাপ্ত সম্পত্তি এবং চর রমজান সোনাউল¬া মৌজায় আর.এস ১নং খাস খতিয়ান ভুক্ত, আর.এস দাগ-৪২৪৪,৩৪২৫/৩৬১৩ নং দাগে মোট ১৮৬ শতাংশ সরকারী জমি বালু দ্বারা ভরাট করে জোরপূর্বক স্থাপনা নির্মাণের মাধ্যমে দখলের চেষ্টা করছে।

তিনি আরও জানান, বিষয়টি স্থানীয় প্রশাসনকে অবহিত করলে গত ১৭ ফেব্রুয়ারি সোনারগাওঁ উপজেলা সহকারি ভুমি কমিশনার আনন্দ শীপ ইয়ার্ডের বেশ কয়েকজন কর্মচারিকে আটক করে নিয়ে আসলেও অজ্ঞাত করণে কিছুক্ষন পরেই ছেড়ে দেয়।

এ বিষয়ে  আনন্দ শিপ ইয়ার্ডের ব্যবস্থাপক (ম্যানেজার) দুলাল মিয়া দাবী করেছেন, আমরা আমাদের ক্রয়কৃত সম্পত্তির উপর শেড নির্মাণ করছি। কারো জায়গা জবর দখল করছিনা।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোস্তফা মুন্না জানান, বিষয়টি আমি জেনেছি, উভয় পক্ষের কাগজ পত্র দেখে পরবর্তী ব্যবস্থা গ্রহন করবো।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম জানান, বিষয়টি আমার জানা নেই। আমি ভুমি অফিসের সঙ্গে কথা বলে জেনে এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নিব।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart