1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৮:১৭ অপরাহ্ন

ফতুল্লায় পোশাক কারখানায় স্যাটেলাইট কর্ণার উদ্বোধন

নারায়ণগঞ্জ টাইমস :
  • সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৫
ফতুল্লায় পোশাক কারখানায় স্যাটেলাইট কর্ণার উদ্বোধন

দেশের প্রথম পরিবেশবান্ধব সবুজ নীট কারখানা নারায়ণগঞ্জের প্লামি ফ্যাশনে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি বিষয়ক স্যাটেলাইট কর্ণারের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে সদর উপজেলার ফতুল্লার নরসিংপুরে অবস্থিত প্রতিষ্ঠানটির কনফারেন্স মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিবার কল্যান অধিদপ্তরের মহাপরিচালক (এনডিসি) সাহান আরা বানু। সদর উপজেলা প্রশাসন ও উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ উদ্যোগে এই সেবা কার্যক্রম শুরু করা হয়।
জনগণের দোরগোড়ায় সেবা প্রদানের ব্রত নিয়ে ইতিমধ্যে সদর উপজেলার আরো বারোটি পোশাক কারখানায় পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, পুষ্টি, প্রসব সেবা, মাসিককালীন পরিস্কার পরিচ্ছন্নতা ও কাউন্সিলিং বিষয়ক স্যাটেলাইট কর্ণার চালু রয়েছে। প্লামি ফ্যাশনের মাধ্যমে ১৩ তম স্যাটেলাইট কর্ণারের যাত্রা শুরু হলো। এসময় নারী শ্রমিকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীও প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবার কল্যান অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু জানান, বৈদেশিক অর্থ উপার্জনে সহায়ক দেশের পোশাক শ্রমিকদের প্রদানমন্ত্রী সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তাদের কর্মকালীন সময়ে সব ধরণের চিকিৎসাসেবা নিশ্চিত করতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পক্ষ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে।

প্লামি ফ্যাশনস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ফজলুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অুনষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা ঢাকা বিভাগের অতিরিক্ত সচিব ও পরিচালক শরিফুল ইসলাম, পরিবার পরিকল্পনা ফিল্ড সার্ভিসেস ডেলিভারী যুগ্ম সচিব সারোয়ার বারী, জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার অতিরিক্ত সচিব মনিরুল ইসলাম বাকাউল, সদর উপজেলা নির্বাহি অফিসার নাহিদা বারিক ও সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদ্বীপ চন্দ্র রায়।

এদিকে একই কার্যক্রমের আওতায় এনায়েতননগর ও গোগনগর ইউনিয়ন এলাকার গর্ভবতী মায়েদের বিনামূল্যে যাতায়াতের সেবা প্রদানের জন্য সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিকের  পক্ষ থেকে দুই ইউনিয়ন পরিষদকে রবিবার বিকেলে “মায়ের ডাক” নামে দুইটি ভ্যান গাড়ি প্রদান করা হয়।

এসময় দু’জন গর্ভবতী মায়ের হাতে দুটি নতুন শাড়ি তুলে দিয়ে প্রসবপূর্ব ও প্রসব পরবর্তী সময়ে করনীয় বিষয়ে পরামর্শ দেন মহা পরিচালক ( গ্রেড-১) সাহান আরা বানু। এছাড়াও তিনি শ্রমিকদের মাঝে বিনামূল্যে আয়রন, ক্যালসিয়াম, প্যারসিটামল, মেট্রোনিডাজল, ভিটামিন বি কমপ্লেক্স, ডক্লিসাইক্লিনসহ বিভিন্ন প্রকার ওষুধ বিতরণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদা বারিক জানান, অবহেলিত পোশাক শ্রমিকরা সব সময় পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্যসহ সকল ধরণের স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। জনগণের অন্যতম মৌলিক অধিকার হল স্বাস্থ্য সেবা। পোশাক শ্রমিকদের সুবিধার্থে এবং ‘জনগণের দৌড় গোড়ায় সেবা প্রদান’-এই মহান ব্রতকে সামনে নিয়ে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বর্তমানে ১৩টি গার্মেন্টস ফ্যাক্টরীতে স্যাটেলাইট কর্ণার (পরিবার পরিকল্পনা) চালু রয়েছে।

তিনি আরো জানান, সদর উপজেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা বিভাগের যৌথ উদ্যোগে সরাসরি শ্রমিকদের সুবিধার্থে স্যাটেলাইট কর্ণার পরিচালিত হয়। এখান থেকে শ্রমিকরা পরিবার পরিকল্পনার বিভিন্ন পদ্ধতির সেবা গ্রহণের পাশাপাশি প্রসবপূর্ব, প্রসবকালীন ও প্রসব পরবর্তী নিয়মিত চেক আপের সেবা পাবেন। পরিবার পরিকল্পনা বিভাগের দক্ষ সেবাকর্মীগণ ও মাঝে মাঝে অভিজ্ঞ ডাক্তারের মাধ্যমে এ সেবা প্রদান করা হয়। এছাড়া বিনামূল্যে বিভিন্ন প্রকার ওষুধ বিতরণ করা হয়।

প্লামি ফ্যাশনের কাটিং বিভাগের শ্রমিক ফরিদা, বিলকিস ও রত্নাসহ নারী শ্রমিকদের দাবী সরকারের এ উন্নয়ন অব্যাহত রাখার জন্য সরকারী উর্ধ্বতন অফিসাররা যেন প্রতি মাসে স্যাটেলাইট কর্ণারের খোজ খবর রাখেন। তারা বলেন, এখন থেকে চিকিৎসা ব্যয় হবে না শুনে অনেক আনন্দ হচ্ছে। এজন্য মেহনতি মানুষের পক্ষ হতে প্রধান মন্ত্রীকে ধন্যবাদ।

সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায় জানান, বর্তমানে ফকির নিটওয়্যারস লি:, নীট কনসার্ন, নীট কনসার্ন লিঙ্গজেরী,নীট কনসার্ন এ্যাপারেলস, গোমতী নিটওয়্যার,টাইম সোয়েটার, রেইনী ড্রেস লি:, নীট কানসার্ন প্রিন্ট ও মডেল ডি ক্যাপিটাল,ইব্রাহীম নীটওয়্যার, এনআর গার্মেন্টস, মেট্রো নীট ওয়্যার এন্ড ডাইং গার্মেন্টসে স্যাটেলাইট (পরিবার পরিকল্পনা) কর্ণার চালু রয়েছে। এসব গার্মেন্টস ফ্যাক্টরীগুলোতে প্রায় ৫০ হাজার শ্রমিক রয়েছে। যার শতকরা ৮০ ভাগ নারী শ্রমিক। নারী পুরুষ উভয় শ্রমিক তাদের কর্মকালিন সময়ে সেবা কর্ণারে এসে চাহিদামত পরিবার পরিকল্পনা সামগ্রী মা ও শিশু স্বাস্থ্য সেবা পাবেন। ফলে প্রতিটি শ্রমিক উপকৃত হবে।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart