1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
শনিবার, ০৮ মে ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
বন্দরে পচা গরুর মাংস বিক্রির অপরাধে ২০ হাজার টাকা জরিমানা মদনপুর ইউনিয়ন যুবদলের উদ্যোগে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া বক্তাবলী ইউনিয়ন আ’লীগের সাংগঠনিক সম্পাদক বাবুল মিয়ার  ইফতার মাহফিল সিদ্ধিরগঞ্জে সাংবাদিক শাওনের জন্মদিন পালন রোটারী ক্লাব অব আবাবিল না’গঞ্জ ও দশ টাকায় মানব সেবার ঈদ সামগ্রী বিতরণ কাশিপুরে যুবলীগ নেতার উদ্যোগে গরুর গোস্তসহ ঈদ সামগ্রী বিতরণ ফরাজীকান্দা উত্তরপাড়া তরুন সমাজের উদ্যোগে ইফতার মাহফিল  স্বপ্নচূড়া সমাজ কল্যাণ যুব সংগঠনের ঈদ সামগ্রী বিতরণ প্রকাশ সমাজ কল্যান সংস্থ্যার উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ নাসিকের ২৫নং ওয়ার্ডে পানির জন্য হাহাকার

নারায়ণগঞ্জে বিজ্ঞান আন্দোলন মঞ্চের আলোচনা সভা

নারায়ণগঞ্জ টাইমস
  • বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৮

বিজ্ঞান শহিদ জিওরদানো ব্রুনোর ৪২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে শহরের ২ নং রেল গেটস্থ বাসদ মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সভাপতি মোহসিনা সিথীর সভাপতিত্বে আলোচনা করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা বাসদ নেতা আবু নাঈম খান বিপ্লব, বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা বর্ণমালা আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজ এর শিক্ষক আব্দুল খালেক, বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, যুগ্ম সম্পাদক নাসিমা সরদার, সংগঠনিক সম্পাদক রিনা আক্তার।

এ সময় নেতৃবৃন্দ বলেন, বিজ্ঞানী নিকোলাস কোপারনিকাস ষোড়শ শতাব্দিতে সূর্যকেন্দ্রিক বিশ্ব আবিষ্কার করেন। কিন্তু তৎকালীন খ্রীষ্ট ধর্মমত ছিল পৃথিবী কেন্দ্রিক বিশ্ব। ধর্মান্ধ গোষ্ঠীর চাপে কোপারনিকাস সেদিন এ সত্য মানুষের সামনে প্রচার করে যেতে পারেনি।

কোপারনিকাসের মৃত্যুর পর ধর্মান্ধ গোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে জিওরদানো ব্রুনো সেদিন এ অবিসংবাদিত তত্ত্ব প্রচারের কাজ করেন। এ অপরাধে ধর্মান্ধ গোষ্ঠী জিওরদানো ব্রুনোকে সাত বছর অন্ধ প্রকোষ্ঠে বন্দি করে রাখার পর ১৬০০ সালের ১৭ ফেব্রুয়ারি ইতালিতে আগুণে পুড়িয়ে হত্যা করে।

এরপর থেকে বিজ্ঞান জগতে জিওরদানো ব্রুনো বিজ্ঞান শহিদ হিসাবে পরিচিত। জিওরদানো ব্রুনোর বৈজ্ঞানিক সত্য আজ দুনিয়াতে প্রতিষ্ঠিত।

নেতৃবৃন্দ আরও বলেন, আমরা বর্তমান সময়ে আমাদের দেশেও ধর্মান্ধ কূপমণ্ডুক গোষ্ঠীর আষ্ফালন দেখতে পাই। শাসকগোষ্ঠী ক্ষমতায় টিকে থাকার জন্য ধর্মান্ধ মৌলবাদী শক্তিগুলোকে আশ্রয় প্রশ্রয় দিচ্ছে।

বর্তমান সরকার মৌলবাদী হেফাজতে ইসলামের পরামর্শে পাঠ্যপুস্তক থেকে রবীন্দ্রনাথ, নজরুল, শরৎচন্দ্রসহ অনেক বরেন্য কবি, লেখকদের লেখা বাদ দিয়েছে। বিজ্ঞান চর্চা, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি অর্জন ও সমাজ সচেতনার মধ্য দিয়ে শাসক গোষ্ঠীর এই প্রতিক্রিশীল পদক্ষেপ রুখে দিতে হবে।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart