1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:০৪ অপরাহ্ন
শিরোনাম

ঘুম ভেঙ্গেছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির

নারায়ণগঞ্জ টাইমস :
  • শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৪৩
ঘুম ভেঙ্গেছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির

অবশেষে ঘুম ভেঙ্গেছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটির। রাজউকের সিদ্ধান্তের বিরুদ্ধে যখন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ সোচ্চার তখন নারায়ণগঞ্জ নাগরিক কমিটি ঘুমাচ্ছিল। নাগরিক সমস্যা নিয়ে যেখানে নাগরিক কমিটির তৎপর থাকার কথা সেখানে তারা গভীর ঘুমে আচ্ছন্ন। গত মাসে ৪ দিন ব্যাপি টানা গণসাক্ষর ও প্রতিবাদ সভা হলেও নাগরিক কমিটিকে খুঁজে পাওয়া যায়নি কোন কর্মসূচিতে। কিন্তু হঠাৎ করে রাজউকের সিদ্ধান্তের বিরুদ্ধে শনিবার (১৩ ফেব্রুয়ারি) নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে তারা প্রতিবাদী মানববন্ধন কর্মসুচি ঘোষণা করেছেন। হয়তো কারো ঈশার অপেক্ষায় ছিলেন এতোদিন নাগরিক কমিটি। যার কারণে নির্দেশ পাননি তাই মাঠে নামেননি। আর এমন সময় নামছেন যখন জিউস পুকুর এবং ডিআইটি মসজিদ ও বাগে জান্নাত মসজিদ-মাদ্রাসা নিয়ে উত্তপ্ত শহর। এই দুটি ইস্যু থেকে নগরবাসীর দৃষ্টি ভিন্ন দিকে ফেরাতে নাগরিক কমিটি রাজউক ইস্যুতে কর্মসূচি দিয়েছে। যদি উদ্দেশ্য ভালো থাকতো তাহলে তারা গত মাসেই মাঠে নামতো। এমনটাই বলছেন সচেতন নাগরিক সমাজ।

 

দেশের শীর্ষ রাজস্ব প্রদানকারী জেলা হলেও নারায়ণগঞ্জে বহুতল ভবন নির্মাণে নতুন প্রস্তাবনা দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। ড্যাপের নতুন প্রস্তাবনা অনুসারে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় ৪ তলার বেশি বহুতল ভবন নির্মাণ করা যাবে না বলে জানা গেছে।

রাজউকের নতুন এ প্রস্তাবনার বিরুদ্ধে ফুঁসে উঠেছে নারায়ণগঞ্জের আবাসন ব্যবসায়ী ও নগরবাসী। এরই মধ্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এ প্রস্তাবের বিপক্ষে রাজউককে চিঠি দিয়েছে। ভবনের উচ্চতা সর্বোচ্চ তিন থেকে ছয়তলা নির্ধারণ করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দেওয়া প্রস্তাবকে বাস্তবসম্মত নয় বলেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি)। তারা বলছে, প্রস্তাবিত ড্যাপ অনুযায়ী ভবনের সর্বোচ্চ উচ্চতা নিয়ন্ত্রণ করলে নারায়ণগঞ্জে ব্যবসা-বাণিজ্যের প্রসার ব্যাহত হবে।

 

এদিকে সর্বোচ্চ চারতলা এবং বিশেষ শর্তে সর্বোচ্চ ছয়তলা করার রাজউকের প্রস্তাবের বিরুদ্ধে গত গত মাসে ৪দিন ব্যাপি গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে নারায়ণগঞ্জ রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন। পাশাপাশি প্রতিবাদ সমাবেশও করেছে তারা। শহর, বন্দর, সিদ্ধিরগঞ্জে তারা গণসাক্ষর ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। রাজউকের এই নতুন প্রস্তাবনার বিরোধিতা করে নারায়ণগঞ্জ রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশনের আন্দোলনে সংহতি প্রকাশ করেছেন সাধারণ মানুষ থেকে শুরু করে জনপ্রতিনিধি ও সাংবাদিকরাও। মোটকথা সব শ্রেণি পেশার মানুষের অংশগ্রহনে রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশনের তৎপরতা ব্যাপক সাড়া ফেলে নারায়ণগঞ্জের সর্বত্র। স্থানীয় ও জাতীয় পত্রিকায় এ নিয়ে সংবাদও প্রকাশিত হয়। কিন্তু নারায়ণগঞ্জ নাগরিক কমিটির ঘুম তখনো ভাঙ্গেনি।

 

নারায়ণগঞ্জ রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য হচ্ছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) নারায়ণগঞ্জ সিটি করপোরেশনভুক্ত এলাকায় ভবনের উচ্চতা ৩-৪ তলা ও বিশেষ শর্তে ৫-৬ তলা পর্যন্ত করার প্রস্তাব দিয়েছে। এর বেশি উচ্চতার ভবন নির্মাণের ক্ষেত্রে রাজউক অনুমতি দেবে না বলে জানিয়েছে। এ প্রস্তাব উন্নয়নবিমুখ করার প্রস্তাব। এ প্রস্তাব সিদ্ধান্ত হিসেবে গৃহীত হলে সাধারণ মানুষ তার আবাসনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবে। পাশাপাশি একটি শহরের ব্যবসায়িক উন্নয়ন কাজও বাধাগ্রস্ত হবে। একই সঙ্গে আবাসন ব্যবসায়ীরাও এতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হবেন। নামমাত্র গণশুনানির আয়োজন করে এ প্রস্তাব বাস্তবায়নের পরিকল্পনা করছে রাজউক।

 

তারা আরও বলেন, নারায়ণগঞ্জের মানুষ যাতে রাজউকের এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পারেন সেজন্য গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করা হয়েছে।

রাজউক আওতাধীন এলাকাগুলোকে বিভিন্ন ব্লকে ভাগ করে ব্লকের জনসংখ্যার ধারণক্ষমতা, সড়ক অবকাঠামো, নাগরিক সুবিধা এবং উন্নয়নের ধরনের উপর ভিত্তি করে ভবনের উচ্চতা নির্ধারণ করেছে। সে অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি করপোরেশনভুক্ত এলাকায় সর্বোচ্চ ছয়তলা ভবন নির্মাণের প্রস্তাব দিয়েছে রাজউক।

 

এ প্রস্তাব বাস্তবসম্মত নয় এবং এতে নগরীর উন্নয়ন ব্যাহত হবে উল্লেখ করে গত ১ নভেম্বর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল আমিন রাজউককে চিঠি দিয়েছেন।

 

সিটি করপোরেশন বলছেন, পৃথিবীর উন্নত দেশগুলোর যেখানে ব্যবসা-বাণিজ্য রয়েছে সেখানে বহুতল ভবন বিদ্যমান। অথচ রাজউকের প্রস্তাবিত ড্যাপে নারায়ণগঞ্জে সর্বোচ্চ ছয়তলা ভবন নির্মাণের প্রস্তাব দেওয়া হয়েছে। এই প্রস্তাব অনুযায়ী ভবনের উচ্চতা নিয়ন্ত্রণ হলে তা ব্যবসা বাণিজ্যের প্রসারে প্রভাব ফেলবে।

মোটকথা সিটি করপোরেশন ও রিয়েল এস্টেট ডেভেলপার্স অ্যাসোসিয়েশন তাদের প্রতিবাদী চিঠি, গণসাক্ষর, প্রতিবাদ সভা সবই করেছে। অনেক পরে হলেও কর্মসূচি দিয়েছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি। এখন দেখার অপেক্ষায় নারায়ণগঞ্জবাসী, নাগরিক কমিটি তাদের আন্দোলন কতদুর নিয়ে যায়।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart