1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:২৯ পূর্বাহ্ন

রোমান্টিক কবি এনামুল হক প্রিন্স

নারায়ণগঞ্জ টাইমস :
  • বৃহস্পতিবার, ৭ জানুয়ারী, ২০২১
  • ৬৮
রোমান্টিক কবি এনামুল হক প্রিন্স

একজন রোমান্টিক কবি এ এস এম এনামুল হক প্রিন্স। তার কবিতায় অত্যন্ত সুনিপূণভাবে নাগরিক জীবন ও মানবিক সম্পর্ক সমানভাবে উচ্চারিত হয়েছে। শব্দের নান্দনিকতায় আন্দোলিত হয়েছে জীবনের খুনসুঁটি ও যৌবনের ভাবাবেগ। শব্দের পর শব্দ বসিয়ে কবি এঁকেছেন আমাদের পাপ তাপ আর পংকিলতাকে। প্রেম ও অপ্রেমের কবিতায় খুঁজেছেন শান্তির নীড়। শব্দের মার প্যাচে কখনো বা তীব্র থেকে তীব্র অনুভবে প্রেমকে নিয়ে ভেবেছেন ভুগেছেন।

 

জীবনের গোলক ধাঁধায় কবি তাই কখনো দগ্ধ, কখনো বিমোহিত। বাংলা ভাষার প্রচলিত কাঠামোর মদ্য দিয়ে স্বাভাবিক স্বতঃস্ফূর্ততায় শব্দের প্রয়োগ অন্যন্য কীর্তি। নর-নারীর চিরন্তন প্রেম বিরহ কবিতায় তুলে ধরেন। তার কবিতায় বার বার উঠে এসেছে বাঙালির যাপিত জীবন, সংগ্রাম, মানবতার কথা, তার কবিতা ছড়া, গল্প ও প্রবন্ধে আধুনিকতার ছোঁয়া রয়েছে। লেখকের কবিতার সংখ্যা প্রায় ছয় শতাধিক। অমর একুশে ৭টি কাব্যগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়। সংবাদপত্রে সাহিত্য পত্রিকায় নিয়মিত লিখছেন।

 

শিক্ষা জীবনে লেখক বিএ, বিএড সম্পন্ন করেন। তিনি সাপ্তাহিক মুক্ত আওয়াজ পত্রিকার সম্পাদক ও প্রকাশক। কবি, সাংবাদিক, সংগঠক ও মানবাধিকার কর্মী হিসাবে এনামুল হক প্রিন্স দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছেন। একের পর এক শত লাইনের কবিতা লিখে কবি অঙ্গনে দীর্ঘ লাইনের কবিতা লেখার নতুন রেকর্ড গড়েছেন। সাহিত্য বিকাশে সাহিত্য সংগঠনের মাধ্যমে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। সেঞ্চুরিয়ান লেখক কবিতার জন্য নারায়ণগঞ্জ সাহিত্য প্রেমীদের প্রতিভাবান ও বহুমাত্রিক অভিঞ্চতার অধিকার এই কবি।

 

পেশায় তিনি একজন সাংবাদিক হলেও তার অতি আগ্রহের বিষয় হচ্ছে সাহিত্য। তার কবিতায় সুখ, দুঃখের সংশ্লেষে স্ব-নির্মিত জীবন বোধকেই জনস্রোতের বহমানতায় তুলে ধরার অনবদ্য প্রয়াসই যেন ফুঁটে উঠে তার প্রতি কবিতায়। সমকালীন অসংলগ্ন সমাজ কাঠামো জাগতিক সংশয় এবং জীবনের সামগ্রিক বিরুপ তার অন্ধকারকে বিদ্রুপ করে এক একটি কবিতা পৌছে গেছে মানবতাবাদী চৈতন্যের আলোয়। পাঠ করে মননে ও অনুভবের প্রতি বাঁকে আন্দোলিত করে।

 

তিনি সৎ, স্বচ্ছ, আন্তরিক ও দৃঢ় প্রতিজ্ঞ একজন মানুষ তিনি উদ্যমী ও কল্যানকামী মানুষ। সংগঠক হিসেবে তিনি দায়িত্ব গ্রহনে অঙ্গীকার বাস্তবায়নে দৃঢ় ও আন্তরিক। একজন তৃনমূলে সততা, দক্ষতা, আন্তরিকতা, স্বদিচ্ছা ও সাহস নিয়ে ২১ বছর ধরে সাপ্তাহিক মুক্ত আওয়াজ পত্রিকার সম্পাদক ও প্রকাশক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি একজন উজ্জীবিত ও কল্যাণকামী মানুষ। লেখা ও সংগঠন নিয়ে ব্যস্ত সময় কাটাতে স্বাচ্ছন্দবোধ করেন। সত্যের প্রশ্নে আপোষহীন।

 

এনামুল হক প্রিন্সের চরিত্রে একটা বড় দিক হচ্ছে তার স্পষ্টবাদিকতা, তার সত্য কথন। আর সত্য বেশী সময়ই শ্রুতি মধুর নয়, শ্রুতিকটু। তিনি ৩০ বছর ধরে কবিতা লিখছেন। নারায়ণগঞ্জ জেলায় মাসদাইরে বসবাস করছেন। সত্য বলার সাহস, সততা, নিষ্ঠা ও দেশপ্রেম তাকে উদ্বুদ্ধ রাখে, তার মূল চালিকাশক্তি হিসেবে ধাবমান করে। তার মধ্যে কোন কৃত্রিমতা কোন আর্টিফিশিয়ালিটি কেউ কখনো খুঁজে পায়নি। তিনি সৎ, স্বচ্ছ, আন্তরিক ও দৃঢ় প্রতিজ্ঞ একজন মানুষ।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart