1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৮:৪৩ অপরাহ্ন

নাসিক’র দিনব্যাপী প্রশিক্ষন কর্মসূচী অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ টাইমস :
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৭২

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের উদ্যোগে সেভ দ্য চিলড্রেন ও সিপিডি’র সহযোগিতায় মৃতদেহ ব্যবস্থাপনা নির্দেশিকা ২০১৬ এবং মনো-সামাজিক ও মানসিক স্বাস্থ্য বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বৃৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে জেলা সরকারী গণগ্রন্থাগার নারায়ণগঞ্জে এ প্রশিক্ষন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষন কর্মসূচী উদ্বোধন করেন নাসিক এর নগর পরিকল্পনাবিদ মোঃ মঈনুল ইসলাম। তিনি বলেন, এ প্রশিক্ষনের মাধ্যমে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মৃতদেহ ব্যবস্থাপনা কার্যক্রম সরকারী নির্দেশনা-২০১৬ অনুযায়ী সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার সুযোগ সৃষ্টি হবে।

সেই সাথে যে কোন দুর্যোগ বা জরুরী পরিস্থিতিতে মনোবল শক্ত রেখে সংকট মোকাবেলা করতে পারবে।

উপস্থিত ছিলেন ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর খন্দকার মাকসুদুল আলম খোরশেদ, সেভ দ্য চিলড্রেন এর প্রতিনিধি মাহফজুর রহমান।

প্রশিক্ষনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন কামরুল হাসান, সাবেক যুগ্ম সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর উপ সহকারী পরিচালক, মোঃ তানহারুল ইসলাম, এসিএফ এর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মুক্তা জাহান বানু। এছাাড়াও উপস্থিত ছিলেন ১০, ১৪, ১৫ ও ১৬ নং ওয়ার্ড সচিব, কবরস্থান ও শ্মশানের তত্বাবধায়ক, ভলানন্টিয়ার ও প্রশক্ষিনার্থীবৃন্দ।

১৩ নং ওয়ার্ড কাউন্সিলর খন্দকার মাকসুদুল আলম খোরশেদ বলেন, করোনাকালীন সময়ে মৃতদেহ সৎকারে সাধারণ মানুষ আতঙ্কিত হওয়ার কারনে কেউ অংশগ্রহন করেনি।

 

এর মধ্যেও যারা সাহসিকতা নিয়ে এগিয়ে এসে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছে তাদেরকে নিয়ে বিভিন্ন ওয়ার্ডে স্বেচ্ছাসেবক কমিটি গঠন করতে হবে।

এ ধরনের প্রশিক্ষণ আয়োজনে সহযোগিতার জন্য সেভ দ্য চিলড্রেন ও সিপিডি’কে তিনি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন, পাশাপাশি সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডে দুর্যোগ ব্যবস্থাপনা কাঠামো শক্তিশালী করনে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন, যে কোন দুুর্যোগে বিশেষ করে কোভিড-১৯ এর মত প্যান্ডামিক দুর্যোগে ফ্রন্ট লাইনারদের মানসিক স্বাস্থ্যের প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা, স্বেচ্ছাসেবকসহ ফ্রন্ট লাইনারদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন ও মৃতদেহ ব্যবস্থাপনার ব্যাপারে বিশেষ প্রকল্প গ্রহণের জন্য মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠান পরিচালনা করেন সিপিডি’র সহকারী প্রকল্প সমন্বয়কারী কাজী এনামুল কবীর।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart