1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ১২:৪৫ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে বিজ্ঞান সম্মেলন ২০২১ অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ টাইমস :
  • বুধবার, ৬ জানুয়ারী, ২০২১
  • ৪৯

বিজ্ঞান আন্দোলন মঞ্চ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে বিজ্ঞান সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) সকাল ১১ টায় লী আহম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন চত্ত্বরে এর উদ্বোধন করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন। উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি নারায়ণগঞ্জ শহর প্রদক্ষিণ করে।

পরে বেলা ১২ টায় মিলনায়তনে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এবং সন্ধ্যা ৬ টায় শেখ রাসেল পার্কে টেলিস্কোপের মাধ্যমে মহাকাশ পর্যবেক্ষণ করা হয়।

বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সংগঠক সুলতানা আক্তারের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন মুন্সিগঞ্জের হরগঙ্গা কলেজের গণিত বিভাগীয় চেয়ারম্যান সহযোগী অধ্যাপক শফিক ইসলাম, বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা বাসদ নেতা আবু নাঈম খান বিপ্লব, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়, বিজ্ঞান শিক্ষক শওকত আলী, বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলার সংগঠক মোহসিনা সিথী, খায়রুল ইসলাম আকাশ, নাছিমা সরদার, রিনা আক্তার, সাইফুল ইসলাম।

সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, কুসংস্কারাচ্ছন্নতা, কুপমণ্ডুকতা, ধর্মান্ধতা আমাদের জাতীয় বিকাশের পথে বাঁধা। এই অন্ধতা থেকে মুক্তির পথ হল বিজ্ঞানচর্চা। ছাত্র-যুব সমাজের মেধা-মননের বিকাশের জন্য বিজ্ঞানভিত্তিক শিক্ষা ব্যবস্থা প্রয়োজন।

কিন্তু আমরা দেখতে পাই আমাদের শিক্ষা ব্যবস্থায় যুক্তিবাদকে অগ্রাহ্য করে অন্ধবিশ^াসের চাষ হচ্ছে, কুপমণ্ডুক শিক্ষা পসার ঘটছে। আমাদের দেশে বড় বড় বাজেট হয় কিন্তু শিক্ষা খাতে বরাদ্দ খুব কম হয়। বিশ^বিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও গবেষণা খাতে বরাদ্দ খুবই নগন্য। স্কুল কলেজেতো বিজ্ঞান শিক্ষায় ল্যাবরেটরিতে বরাদ্দ নেই বললেই চলে।

নেতৃবৃন্দ আরো বলেন, দেশের মুনাফালোভী লুটপাটকারীদের কারণে নদীমাতৃক বাংলাদেশের গর্ব নদ-নদীগুলো দূষণ হচ্ছে।

নারায়ণগঞ্জ জেলা পরিবেষ্টিত শীতলক্ষা ও বুড়িগঙ্গা নদী চরম দূষণের শিকার। এই নদীগুলো আর নদী নেই নর্দমায় পরিনত হয়েছে। নদী রক্ষায় সরকারের কোন কার্যকর পদক্ষেপ দেখতে পাওয়া যায় না।

শুধু তাই নয় কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে পরিবেশের মারাত্মক বিপর্যয় নিয়ে আসছে। রামপাল বিদ্যুৎ প্রকল্প আমাদের দেশের ফুসফুস সুন্দরবন ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে।

এ অবস্থায় বিজ্ঞানমনস্কতা, বিজ্ঞান চর্চা ও বিজ্ঞান আন্দোলন দেশকে তথা দেশের মানুষকে এই বিপর্যয়ের হাত থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আলোচনা শেষে মোহসিনা সিথিকে সভাপতি ও সাইফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে গঠিত ১১ সদস্যের বিজ্ঞান আন্দোলন মঞ্চের নারায়ণগঞ্জ জেলা কমিটিকে পরিচয় করে দেয়া হয়।

কমিটির অন্যান্য হলেন সহ-সভাপতি খায়রুল ইসলাম আকাশ, যুগ্ন সম্পাদক নাসিমা আক্তার, সাংগঠনিক সম্পাদক রিনা আক্তার, অর্থ সম্পাদক শিহাব মৃধা, দপ্তর সম্পাদক তৃষা সাহা, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুসরাত জাহান নিঝুম, সদস্য আতিফা আক্তার মিম, মাহাথির মোহাম্মদ অর্ক ও ইফাজ আহাম্মেদ।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2018narayanganjtimes
Customized By NewsSmart