1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০২:১৭ অপরাহ্ন

পাঁচ দশক পর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের প্রবীণ নেতারা এক মঞ্চে

নারায়ণগঞ্জ টাইমস :
  • বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০
  • ২৯৫
পাঁচ দশক পর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের প্রবীন নেতারা এক মঞ্চে

দীর্ঘ পাঁচ দশক পর সকল ভেদাভেদ ভুলে সাংবাদিকতার উৎকর্ষ সাধন এবং প্রেসক্লাবের ঐতিহ্য সমুন্নত রাখতে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের প্রবীণ সাংবাদিক ও নেতারা এক মঞ্চে উপস্থিত হয়েছেন। নতুন প্রজন্মের পেশাদার সাংবাদিকদের জন্য পরিবেশ সৃষ্টি করার আহবান জানিয়ে দীর্ঘ পাঁচ দশকের লবি প্রথার বিলুপ্ত ঘটিয়েছেন তারা। এবং বলেছেন, আজ থেকে কোন লবি নাই। লবির কারণে প্রেসক্লাবের নতুন ও তরুণ সদস্যদের নেতৃত্বের পথ সুগম হচ্ছে না। তাই এখন থেকে লবি মুক্ত থেকে দল মতের উর্ধ্বে উঠে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে ঘোষণা দিয়েছেন প্রবীন এই সাংবাদিক নেতারা। এর মধ্যদিয়ে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে ঐতিহাসিক একটি ঘটনার জন্ম হলো। যেই ঘটনার সাক্ষী হয়েছেন প্রেসক্লাবের ৬৭ সদস্যের মধ্যে নবীন-প্রবীণ ৩৯ সদস্য।

আসন্ন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনকে সামনে রেখে পরিবর্তনের অঙ্গিকার নিয়ে সমমনা পরিষদের প্যানেল পরিচিত সভায় তারা উপস্থিত হন। মহান বিজয় দিবসের দিন বুধবার (১৬ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব ভবনের তৃতীয় তলায় সিনামন রেস্টুরেন্টে এই প্যানেল পরিচিত সবার আয়োজন করা হয়।

সভার শুরুতে বলি প্রথার ভাঙ্গার প্রয়োজনীয়তার বিষদ ব্যাখ্যা করেন প্রেসক্লাবের সাবেক সভাপতি  রুমন রেজা।পাঁচ দশক পর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের প্রবীন নেতারা এক মঞ্চে
প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক (১৯৮১-৮৩) প্রবীন সাংবাদিক কাশেম হুমায়ুন প্রেসক্লাবের ইতিহাস টেনে ধরে বলেন, আজকের প্রেসক্লাব যে বিশাল অববয় ধারণ করে শহরের প্রাণকেন্দ্রে মাথা তুলে দাঁড়িয়ে আছে এটা আলী আহমেদ চুনকার অবদান। একসময় এই জায়গায় শিশু পার্ক ছিল। সেখান থেকে সূধীজন পাঠাগার ও প্রেসক্লাবের জন্য তিনি জমি দিয়েছেন। তাই আলী আহমেদ চুনকার অবদান স্মরণযোগ্য। এরপর অনেক নেতা, ব্যবসায়ি প্রেসক্লাবকে সহযোগিতা করেছেন।

তিনি আরও বলেন, প্রেসক্লাবের কোন সদস্য ব্যক্তিগতভাবে কারো সঙ্গে সুসম্পর্ক রেখে চলতেই পারে। যার যার পত্রিকার পলিসি অনুযায়ী সে কি লিখবে কি লিখবে না এটা একান্ত তার বিষয়। কিন্তু প্রেসক্লাব একটা ইনস্টিটিউট। এইখানে কারো পক্ষে বা ব্যক্তির পক্ষ অবলম্বন করা যাবে না। প্রেসক্লাব সবার। পেশাদার সাংবাদিকরা ঐক্যবদ্ধ হয়ে কাজ করবে আগামী দিনে নিজেদের জন্য এবং প্রেসক্লাবের পরিবেশ সমুন্নত রাখার জন্য।

পাঁচ দশক পর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের প্রবীন নেতারা এক মঞ্চে
প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহাম্মদ আইউব মোবাইলে বক্তব্য দিয়ে বলেছেন, আমরা এই প্রক্রিয়ার সঙ্গে একমত। আমরাও নতুনদের জন্য নেতৃত্বের পথ সৃষ্টি করতে চাই। প্রেসক্লাব যাতে সাংবাদিকদের থাকে। অসাংবাদিকরা যাতে নেতৃত্বে আর আসতে না পারে সেই জন্য সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

সাবেক সভাপতি ফজলুল হক বলেছেন, আমি একবার সেক্রেটারী ও একবার সভাপতি ছিলাম। দ্বিতীয়বার আর ইচ্ছা পোষন করিনি। লবি প্রথার কারণে ঘুরে ফিরে কয়েকটি মুখই নেতৃত্বে এসেছে। ফলে নতুন নতুন নেতৃত্ব সৃষ্টি হয়নি। দীর্ঘদিনের এই লবিপ্রথা ভেঙ্গে দেয়ার পক্ষে আমি। আমি চাই সকল ভেদাভেদ ভুলে প্রেসক্লাবের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আগামী কমিটি কাজ করবে। এতে আমার সর্বাত্মক সমর্থন ধাকবে।

সাবেক সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিনও মোবাইলে বক্তব্য দিয়ে একাত্মতা প্রকাশ করেন।

সাবেক সভাপতি হাবিবুর রহমান বাদল বলেছেন, আমি ১০ বছর ধরে বলে আসছিলাম ঐক্যবদ্ধ হওয়ার জন্য। আজকে সবাইকে এক মঞ্চে দেখে আমার খুব ভালো লাগছে। সার্থক মনে হচ্ছে। দীর্ঘ বছর পর আমরা একতাবদ্ধ হয়েছি।

আরও বক্তব্য রাখেন, ডেইলী ইনডিপেন্ডের সহকারী সম্পাদক সাইদুল রহমান, একুশের টিভির জেলা প্রতিনিধি বিমল রায়, চ্যানেল আইয়ের সিনিয়র স্টাফ রিপোর্টার ও যুগের চিন্তার সম্পাদক আবু আল মোরছালিন বাবলা প্রমুখ। এছাড়া প্যানেলের পক্ষ থেকে বক্তব্য রাখেন-সভাপতি পদপ্রার্থী আবু সাউদ মাসুদ ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী আফজাল হোসেন পন্টি।

পরিশেষে সকল বক্তারা মাসুদ-পন্টির নেতৃত্বাধীন সমমনা পরিষদের প্যানেলকে ভোট দিয়ে নির্বাচিত করার জন্য প্রেসক্লাবের সকল ভোটারদের প্রতি আহবান জানিয়েছেন। পরে মধ্যাহ্ন ভোজে সবাই হন মিলিত হন।

পাঁচ দশক পর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের প্রবীন নেতারা এক মঞ্চে
সমমনা পরিষদ প্যানেল পরিচিতি : সভাপতি আবু সাউদ মাসুদ, সাধারণ সম্পাদক আফজাল হোসেন পন্টি, সহসভাপতি রফিকুল ইসলাম জীবন, যুগ্ম সাধারণ সম্পাদক আহসান সাদিক, কোষাধ্যক্ষ মজিবুল হক পলাশ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আনিসুর রহমান জুয়েলে। কার্যকরী সদস্যরা হলেন-আরিফ আলম দীপু, এ কে এম মাহফুজুর রহমান, বিল্লাল হোসেন রবিন, পুলক হাসান ও লুৎফুর রহমান কাকন।

প্যানেল পরিচিতি সভায় উপস্থিত ছিলেন- দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, গিয়াস উদ্দিন আহমেদ, নিউ নেশনের স্টাফ রিপোর্টার মুহাম্মদ আইউব, ইত্তেফাকের স্টাফ রিপোর্টর ও ডান্ডি বার্তার সম্পাদক হাবিবুর রহমান বাদল, শীতলক্ষ্যার সম্পাদক আরিফ আলম দিপু, ইন্ডিপেন্ডেন্ট এর সহকারি সম্পাদক সাইদুর রহমান, সংগ্রামের জেলা প্রতিনিধি তমিজ উদ্দিন আহমেদ, একুশে টিভির জেলা প্রতিনিধি বিমল রায়, অহিদুল হক খান, ইনকিলাবের স্টাফ রিপোর্টর হাফিজুর রহমান মিন্টু, দৈনিক ভোরের কাগজের স্টাফ রিপোর্টার ফজলুল হক, মানবকন্ঠের জেলা প্রতিনিধি নাহিদ আজাদ, মিলেনিয়াম ডন সম্পাদক মোস্তফা করিম, চ্যানেল আই’র স্টাফ রিপোর্টর রুমন রেজা, দিনকালের স্টাফ রিপোর্টার মাকসুদুর রহমান কামাল, চ্যানেল আই’র স্টাফ রিপোর্টার আবু আল মোরছালিন বাবলা, আমাদের সময়ের নিজস্ব প্রতিবেদক ও সোজাসাপটার সম্পাদক আবু সাউদ মাসুদ, নিউ নেশনের জেলা প্রতিনিধি মনির হোসেন, বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি একেএম মাহফুজুর রহমান, দিনকালের সাব এডিটর মাহাবুব উল আলম সুমন, মাসুমুজ্জামান, মানবজমিনের স্টাফ রিপোর্টর বিল্লাল হোসেন রবিন, নিউ এইজের জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম জীবন, ফিন্যানসিয়াল এক্সপ্রেস এর প্লানিং এডিটর আসজাদুল কিবরিয়া, এটিএন বাংলার জেলা প্রতিনিধি আবদুস সালাম, ফিন্যানসিয়াল এক্সপ্রেস এর জেলা প্রতিনিধি ফয়সল পরাগ, ভোরের কাগজ ও বাংলাভিশনের জেলা প্রতিনিধি আফজাল হোসেন পন্টি, প্রথম আলোর জেলা প্রতিনিধি মজিবুল হক পলাশ, আমাদের সময়ের সিনিয়র সাব এডিটর ইশতিয়াক আহমেদ, যমুনা টিভি ও দৈনিক বণিক বার্তার জেলা প্রতিনিধি আমির হোসেন স্মিথ, মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি আনিসুর রহমান জুয়েল, চ্যানেল২৪ এর স্টাফ রিপোর্টার আহসান সাদিক, ডিবিসি’র চিফ রিপোর্টার রাজীব ঘোষ, সংবাদের সহ সম্পাদক পুলক হাসান, আমাদের সময়ের স্টাফ রিপোর্টর লুৎফর রহমান কাকন, সমকালের জেলা প্রতিনিধি এমএ খান মিঠু ও বাংলাবাজারের জেলা প্রতিনিধি ইমামুল হাসান স্বপন।

প্রসঙ্গত আগামী ২৫ ডিসেম্বর নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সভা ও দ্বি-বার্ষিক নির্বাচন। মোট ৬৭ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart