1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০২:৪১ অপরাহ্ন

ফতুল্লায় ডাইংয়ের বিষাক্ত পানিতে জনদুর্ভোগ, বিভিন্ন দপ্তরে অভিযোগ

নারায়ণগঞ্জ টাইমস :
  • সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ১৬৫

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ডাইং ফ্যাক্টরীর দূষিত পানিতে এলাকার রাস্তা-ঘাট ডুবে গিয়ে চরম দুর্ভোগে পড়েছে ওই এলাকার কয়েক হাজার বাসিন্দা। দীপ্তি ডাইং নামে ওই প্রতিষ্ঠানের বিষাক্ত পানি মাড়িয়ে পথ চলতে গিয়ে চর্মজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে ফতুল্লার পোস্ট অফিস এলাকার মানুষ। প্রতিষ্ঠানটির নিজস্ব কোন ইটিপি (ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) না থাকায় বর্জ্য পানি এলাকার ড্রেন দিয়ে ছেড়ে দেওয়ার পর তা উপচে রাস্তায় এসে জমা হয়। ভুক্তভোগী এলাকাবাসীর পক্ষে বিষয়টির প্রতিকার দাবি করে জেলা ও উপজেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও ফতুল্লা মডেল থানাসহ বিভিন্ন দপ্তরে আবেদন পত্র জমা দেওয়ার পরেও এ বিষয়ে কোন পক্ষ থেকেই কোন উদ্যোগ না নেওয়ায় ওই এলাকার সাধারণ মানুষের দুর্ভোগ লাঘব হয়নি দীর্ঘ দিনেও। শুধু তাই নয় ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে এলাকার একটি রাস্তা বন্ধ করে দখল করে নেওয়ারও অভিযোগ রয়েছে।
ফতুল্লা পোষ্ট অফিস রোডের বাসিন্দা ভুক্তভোগী নিয়াজ মোঃ মাসুম বলেন, এলাকার দিপ্তী ডাইংয়ের বিষাক্ত বর্জ্য পানিতে এলাকার রাস্তা তলিয়ে যায়। এ অবস্থায় বিষাক্ত পানি মাড়িয়ে এলাকাবাসীকে চলতে হয়। এতে নানা রোগে আক্রান্ত হচ্ছে এলাকার মানুষ। এ নিয়ে দিপ্তী ডাইং কর্তৃপক্ষের সঙ্গে এলাকাবাসী যোগাযোগ করেও কোন ফল পায়নি। বিষয়টির প্রতি দৃষ্টি আর্কষন করে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে লিখিত অভিযোগ দিয়েও কোন ফল পাওয়া যায়। গত দেড় যুগ ধরে এ প্রতিষ্ঠানটি ইটিপি ছাড়াই পরিচালনা করা হচ্ছে।

আরও পড়ুন ফতুল্লায় অটো রিকশা চালক খুন, আটক ৩

জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা গেছে, এলাকাবাসীর লিখিত অভিযোগের বিষয় খতিয়ে দেখে প্রতিবেদন দাখিল করতে গত বছরের ৮ ডিসেম্বর পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ কার্যালয়ের উপ পরিচালককে জেলা প্রশাসকের পক্ষে সহকারি কমিশনার কামরুল হাসান মারুফ চিঠি দিয়েছেন। তবে পরিবেশ অধিদপ্তর থেকে এ বিষয়ে এখনও কোন তদন্ত প্রতিবেদন না আসায় কোন ব্যবস্থা নেওয়া যায়নি।
এলাকার আওলাদ হোসেন লাক্কু নামে অপর এক বাসিন্দা অভিযোগ করে বলেন, এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শুধু ইটিপি ছাড়া প্রতিষ্ঠান পরিচালনাই নয়, এলাকার একটি রাস্তা জোরপূর্বক দখল করে প্রতিষ্ঠানটির স্বার্থে ব্যবহারের অভিযোগ রয়েছে। এর প্রতিকার চেয়ে তিনি এবং এলাকার শরীফ হোসেনসহ মহল্লাবাসী ফতুল্লা মডেল থানায় অভিযোগ করেও কোন প্রতিকার পাননি।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে দিপ্তী ডাইংয়ের মালিক রফিকুল ইসলাম টিপু অভিযোগের বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, এলাকাবাসী যেসব প্রতিষ্ঠানে অভিযোগ দিয়েছে তারাই এ বিষয়টি দেখছে।
পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের উপ পরিচালক আনোয়ার হোসেন বলেন, তিনি নারায়ণগঞ্জে নতুন যোগ দিয়েছেন। ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত কোন পর্যায়ে রয়েছে তা তিনি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2018narayanganjtimes
Customized By NewsSmart