1. admin@narayanganjtimes.com : ntimes :
  2. ahmedshawon75@gmail.com : ahmed shawon : ahmed shawon
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:১০ পূর্বাহ্ন

শামীম ওসমান আ,লীগের জন্য দায় নাকি সম্পদ?

নারায়ণগঞ্জ টাইমস :
  • শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
  • ৪৯২

 শামীম ওসমান আওয়ামী লীগের বহুল আলোচিত-সমালোচিত নেতা। দলের ভেতর তিনি যেমন ত্যাগী পরীক্ষিত এবং আদর্শবান নেতা হিসাবে পরিচিত, তেমনি দলের বাইরে নানা কারণে সমালোচিত। তার সমর্থকের সংখ্যা যেমন কম নয়, তেমনি তার নিন্দুকের সংখ্যাও কম নয়। তার বিভিন্ন কাজ যেমন আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দীপ্ত করে আবার কিছু কাজ অস্বস্তিতেও ফেলে। আর তাই স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে, শামীম ওসমান আওয়ামী লীগের জন্য দায় নাকি সম্পদ?

শামীম ওসমানের কিছু কিছু কর্মকাণ্ড অবশ্যই বিতর্কিত। বিশেষ করে নারায়ণগঞ্জ কেন্দ্রীক কিছু কিছু কর্মকাণ্ডে তার ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে এবং বিতর্ক হয়। নারায়ণগঞ্জে আওয়ামী লীগেরই তার প্রধান প্রতিপক্ষ সেলিনা হায়াত আইভীর সঙ্গে তার প্রকাশ্য দ্বন্দ্ব আছে। সেলিনা হায়াত আইভী যে বিষয়গুলো নিয়ে সমালোচনা করেন , তার অধিকাংশই শামীম ওসমান কেন্দ্রীক। শামীম ওসমানের বিরুদ্ধে নারায়ণগঞ্জ জুড়ে বিভিন্ন ধরণের অভিযোগ নানা সময়ে বলার চেষ্টা করা হয়। বিশেষত বাম এবং অন্য মতের লোকজন তাকে এক ধরণের গডফাদার বা সন্ত্রাসীদের নেপথ্যের গুরু হিসাবে চিহ্নিত করার চেষ্টা করেন। এই সমালোচনা নিয়েই দিনের পর দিন শামীম ওসমান রাজনীতি করছেন। আর এ কারণেই যখনই আওয়ামী লীগের সংকট দেখা যায় তখনই তিনি আক্রান্ত হন, হয় তাকে পালিয়ে যেতে হয় না হলে কারাগারে যেতে হয়। আর সে কারণেই অনেক আওয়ামী লীগের নেতা মনে করেন, শামীম ওসমানের কারণে স্বাভাবিক জনগণের কাছে আওয়ামী লীগের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ হয়। সাধারণ জনগনের কাছে শামীম ওসমানের ইমেজ খুব একটা ইতিবাচক নয়। তারা তাকে যতটা না রাজনীতিবিদ মনে করে, তার চেয়ে বেশি মনে করে সন্ত্রাসী বা সন্ত্রাসীদের পৃষ্টপোষক হিসাবে। এটিই শামীম ওসমান সম্পর্কে বাইরের মানুষের ধারণা। কিন্তু দলের মধ্যে শামীম ওসমান অন্যরকম একজন ব্যক্তিত্ব। শামীম ওসমানকে আওয়ামী লীগের ত্যাগী পরীক্ষিত একজন নেতা হিসাবে মনে করা হয়। বিশেষ করে আদর্শের প্রশ্নে যারা অবিচল। যারা নীতির প্রশ্নে সবসময় সচেতন তাদের মধ্যে প্রথম কাতারে শামীম ওসমানের নাম আসবেই।

আওয়ামী লীগের যে অল্প কয়েকজন নেতা দলের অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে কথা বলেন, অল্প যে কয়জন নেতা আত্মসমালোচনা করতে পারেন, অল্প যে কয়জন নেতা শেখ হাসিনার জন্য জীবন দিতে পারেন তাদের মধ্যে শামীম ওসমান অন্যতম। এ কারণেই তৃণমূলের নেতাকর্মীদের কাছে শামীম ওসমান একজন আদর্শ। বিশেষ করে পঁচাত্তরের পর থেকে আওয়ামী লীগের সংকটকালীন সময়গুলোতে শামীম ওসমান তার এলাকায় যেমন সংগঠনকে গোছানোর কাজ করেছেন, তেমনি সারাদেশে নির্যাতিত নিপীড়িত আওয়ামী লীগের নেতা কর্মীদের আশ্রয়স্থলে পরিণত হয়েছিলেন। শামীম ওসমানের যে বিষয়টি নিয়ে তৃণমূল সবচেয়ে বেশি উচ্ছ্বসিত তা হলো শেখ হাসিনার প্রতি তার আনুগত্য, শেখ হাসিনার প্রতি তার বিশ্বাস এবং শেখ হাসিনার প্রতি তার অকৃপণ কৃতজ্ঞতা। শেখ হাসিনার নেতৃত্বের প্রশ্নে কখনো শামীম ওসমান আপোস করেননি। এটি আওয়ামী লীগের রাজনীতির জন্য একটি বড় ঘটনা। বিশেষ করে শামীম ওসমানের মতো ত্যাগী কর্মীবান্ধব এবং দলের নেতৃত্বের প্রতি অনুগত ও বিশ্বস্ত লোকেরই বেশি দরকার বলে মনে করেন আওয়ামী লীগের অনেক নেতারা। বিশেষ করে এই সময় যখন দলে হাইব্রিড এবং অনুপ্রবেশকারীদের অত্যাচার, যখন দলের অনেক সাধারণ নেতাকর্মীর তীব্র অভাব অনটন হতাশা সেই সময় শামীম ওসমান যেন তাদের কাছে টনিকের মতো। কোন শামীম ওসমান ইতিহাসে টিকবে সেটা সময়ই বলে দেবে, শামীম ওসমান আওয়ামী লীগের জন্য দায় না সম্পদ সেই প্রশ্নের উত্তরও ইতিহাস দেবে।

নিউজটি আপনার সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বা ব্যবহার করা  সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব www.narayanganjtimes.com কর্তৃক সংরক্ষিত।
Customized By NewsSmart